ধান চাষে ৫০ হাজার হেক্টর জমি বাড়ানো হবে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক
কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক

আগামী মৌসুম থেকে ৫০ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ বাড়ানো হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি মন্ত্রণালয়ের এক সম্মেলন কক্ষ থেকে অনলাইনে বার্ষিক উন্নয়ন প্রকল্পের (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ কথা জানান।

তিনি বলেন, বোরো ধানের চাষযোগ্য কোন জমি যাতে খালি না থাকে সে বিষয়ে কৃষকদের উৎসাহিত করতে হবে। বোরোর উৎপাদন বাড়াতে মাঠ থেকে মন্ত্রণালয় পর্যন্ত সকল কর্মকর্তাকে সর্বাত্মক প্রস্তুতি নিয়ে কাজ করতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, বন্যাসহ নানা কারণে চলতি বছর আমনের উৎপাদন ভাল না হওয়ায় ধানের দাম খুব বেশি। তাই আগামী মৌসুমে যে কোন মূল্যে বোরো ধানের উৎপাদন বাড়াতে হবে।

কৃষি সচিব মো. মেসবাহুল ইসলামের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব (সার ব্যবস্থাপনা ও উপকরণ) মো. মাহবুবুল ইসলাম, অতিরিক্ত সচিব (গবেষনা) কমলারঞ্জন দাস ও অতিরিক্ত সচিব ( নিরীক্ষা) মো. আব্দুল কাদের।

আব্দুর রাজ্জাক বলেন, চলতি বছরে কৃষক ধানের দাম ভাল পাওয়ায় উৎসাহ ও উদ্দীপনার মধ্যে রয়েছে। অন্যদিকে আমরা কৃষকদেরকে বোরো ধানের যে উন্নত বীজ সরবরাহ করেছি, সার ও সেচসহ বিভিন্ন কৃষি উপকরণ এবং বন্যার ক্ষয়ক্ষতি মোকাবেলায় যে প্রণোদনা দিচ্ছি তা সুষ্ঠুভাবে বিতরণ নিশ্চিত করতে হবে। তাহলেই এ লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।

তিনি বলেন, শুধু বোরো ধান নয়, সামনে রবি মৌসুমে যে ফসলগুলো আছে সে সকল ফসল উৎপাদন বাড়াতেও এখন থেকেই কাজ করতে হবে। মন্ত্রী বলেন, দেশের দক্ষিণাঞ্চলের লবনাক্ত জমিসহ সারাদেশে ভুট্টার চাষের অনেক সম্ভাবনা রয়েছে। এ সকল ফসল সফলভাবে উৎপাদনের জন্যও আগাম প্রস্তুতি নিতে হবে।

তিনি আরো বলেন, কৃষিক্ষেত্রে যে ব্যাপক সাফল্য সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে, উৎপাদনশীলতা বাড়িয়ে সে ধারা অব্যাহত রাখতে হবে।

আরো পড়ুন- ধানে পোকা, দুশ্চিন্তায় কৃষক

চলমান ২০২০-২১ অর্থবছরের এডিপিতে কৃষি মন্ত্রণালয়ের আওতায় ৬৮টি প্রকল্পের অনুকূলে মোট ২ হাজার ৩৬১ কোটি টাকা বরাদ্দ আছে। চলতি বছরের অক্টোবর পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ১৬ দশমিক ৩০ শতাংশ। যেখানে জাতীয় গড় অগ্রগতি প্রায় ১৩ শতাংশ।- বাসস