গাছে গাছে লিচুর সোনালি মুকুল

লিচুর সোনালি মুকুল

লিচু গাছের কচি পাতার মুখে থোকায় থোকায় আসতে শুরু করেছে লিচুর সোনালি মুকুল । কয়েকদিন বাকি ফাল্গুন মাস আসতে।মাঘ মাসের শেষে সোনারঙা নাক ফুলের মতো মুকুলগুলো সুবাতাস ছড়িয়ে দিচ্ছে বাতাসে।

উত্তর-দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার পাবনার ঈশ্বরদী উপজেলার অর্ধশতাধিক গ্রামে লিচু উৎপাদনের জন্য বিখ্যাত।এসব গ্রামগুলোর নাম মানুষের কাছে এখন বেশ সমাদার পেয়েছে। ‘লিচুতে সেরা ঈশ্বরদী’ যথেষ্ট পরিচিতি লাভ করেই ক্রমান্বয়ে যেন লিচু বাগানের পরিধি বাড়ছেই।

ফাল্গুনের শেষে লিচু বাগানগুলোতে মুকুল থেকে কুঁড়ি আসা শুরু হবে। আর চৈত্রের শুরুতে কুঁড়ি থেকে ফুটবে গুটি লিচু। সবুজ গুটি থেকে থোকা থোকা বৈশাখের শেষে টকটকে লাল রঙে রাঙাবে গ্রাম। লিচুর রাজ্যে পরিণত হবে পুরো পাবনার ঈশ্বরদীর অর্ধশত গ্রাম। ঈশ্বরদীতে ৩ হাজার ৩১৫ হেক্টর জমিতে চাষ হচ্ছে লিচু ।

সরেজমিনে পাবনার ঈশ্বরদী উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, লিচুর সোনালি মুকুল ছেয়ে গেছে বাগানে বাগানে। পরিচর্চায় ব্যস্ত সময় পার করছেন লিচু চাষিরা। বাগানে গুলোতে পাখিদের আনা-গোনা, নয়নাভিরাম দৃশ্যে মুগ্ধ এই অঞ্চলের পথচারী ও এলাকাবাসী।

লিচু চাষিরা জানান আবহাওয়া অনুকূলে থাকলে এবার লিচুর বাম্পার ফলন হবে। আর আগামী কয়েক দিনের মধ্যে ফুলে ফুলে ছড়িয়ে পড়বে বিভিন্ন এলাকা। মুকুল এসে যেন ঝরে না পড়ে, তাই জন্য এখন থেকেই বাগানের দিকে নজর রাখছেন বাগান চাষিরা।

ঈশ্বরদী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ঈশ্বরদী পৌরসভা এবং সাতটি ইউনিয়নর বিভিন্ন গ্রামে ৩ হাজার ১৫০ হেক্টর জমিতে লিচু গাছ আছে ২ লাখ ৮৩ হাজার ৫০০টি। প্রতি বিঘা ২০টি থেকে ১৫টি গাছ অর্থাৎ ১ একর জমিতে ৪২টি, ১ হেক্টর জমিতে ৯০টি গাছ হয়।

বাণিজ্যিক আকারে বাগান ২ হাজার ৬০০ হেক্টর জমিতে আর লিচু আবাদী কৃষকের সংখ্যা ৯ হাজার ৬২০ জন । বসতবাড়িতে আবাদ রয়েছে ৫৫০ হেক্টর জমিতে। ফলন্ত আবাদি জমির পরিমাণ ২ হাজার ৮৩৫ হেক্টর জমি। লিচু উৎপাদন জমির পরিমাণ ২ হাজার ৮৩৫ হেক্টর। মোজাফ্ফর বা দেশি এবং বোম্বাই লিচু বেশী আবাদ হয় সেখানে। বিভিন্ন বাগানে চায়না-৩, কদমী, বেদানা লিচুর চাষও হচ্ছে। দেশি বা মোজাফ্ফর লিচু পরিপক্ক হয়ে সবার আগে বাজারে আসে। তবে ব্যবসায়ীরা বোম্বাই ও চায়না-৩ লিচু বেশি দামে বাজারে বিক্রি করে থাকেন। আবার বোম্বাই লিচু আকারে বেশ বড় হয়ে থাকে এবং খেতে বেশ সুমিষ্ট। আর চায়না লিচু আকারে দেশি লিচুর মত হলেও খেতে খুবই সুস্বাদু হয় এবং আঁটি ছোট হয় বলে দেশ-বিদেশে বেশ সুনাম আছে।

আরো পড়ুন-  আলু এবং সরিষায় সম্ভাবনা দেখাচ্ছে উত্তরের কৃষি অর্থনীতি