সুপার ফোর নিশ্চিত বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক: ম্যাচ হারলেই এশিয়া কাপের গ্রুপপর্ব থেকে আরও একবার বিদায়। আর জিতলে নির্ভর করতে হবে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান ম্যাচের ফলাফলের উপর। এমন এক সমীকরণ মাথায় রেখে আফগানদের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ।

ম্যাচ হারলেই এশিয়া কাপের গ্রুপপর্ব থেকে আরও একবার বিদায়। আর জিতলে নির্ভর করতে হবে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান ম্যাচের ফলাফলের উপর। এমন এক সমীকরণ মাথায় রেখে আফগানদের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশের অবস্থান ছিল বেশ নড়বড়ে। আগের ম্যাচে হেরে যাওয়ায় নেট রানরেট ছিল ঋণাত্মকের ঘরে।

শূন্যের নিচে—মাইনাস দশমিক ৯৫১। এমন অবস্থায় দরকার ছিল বড় ব্যবধানের জয়। বাংলাদেশ সেটা পেয়েছে। জয়ের পর নেট রানরেট এখন দশমিক ৩৭৩। এবার চোখ রাখা যাক সমীকরণে। এশিয়া কাপে গ্রুপ ‘বি’তে তলানিতে আছে আফগানিস্তান।

বাংলাদেশকে ছিটকে দিতে হলে পরের ম্যাচ শেষে আফগানিস্তানের রানরেট হতে হবে +০.৩৭৪। তাদের নেট রান রেট এখন -১.৭৮০। তার মানে পরের ম্যাচে তাদের নেট রান রেট নিয়ে যেতে হবে ১.৭৮০+.৩৭৪= ২.১৫৪।

কিন্তু, বিপত্তি অন্য জায়গায়। এত বড় ব্যবধানে হারলে আবার শ্রীলঙ্কার নেট রান রেট নেমে যাবে ঋণাত্মকের ঘরে (+০.৯৫১-২.১৫৪= -১.২০৩)। সেক্ষেত্র বাদ পড়বে শ্রীলঙ্কা। অন্যদিকে শ্রীলঙ্কা যেকোন ব্যবধানে জয় পেলে বিদায় নিশ্চিত হচ্ছে আফগানদের।