ইংলিশদের ধবলধোলাই করল টাইগাররা

নিজস্ব প্রতিবেদক: প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল বাংলাদেশ। এবার সিরিজের শেষ ম্যাচে ইংলিশদের ১৬ রানে হারিয়ে ধবলধোলাইয়ের স্বাদ দিল টাইগাররা। যে কোনো ফরম্যাটের ক্রিকেটে ইংলিশদের বিপক্ষে প্রথমবার এমন কীর্তি গড়ল বাংলাদেশ। হোয়াইটওয়াশ এড়াতে নেমে এক উইকেটে ১০০ রান করে জয়ের পথেই ছিল ইংল্যান্ড। এরপর মাত্র ২৮ রানেই ইংল্যান্ড হারায় ৫ উইকেট।

মোস্তাফিজের করা ওভারে পরপর দুই বলে আউট হন ডেভিড মালান ও জস বাটলার। এরপর ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি মঈন আলী, বেন ডাকেট ও স্যাম কারেনরা। মঈন আলী ও বেন ডাকেটকে ফেরান তাসকিন আহমেদ। স্যাম কারেনকে আউট করেন অধিনায়ক সাকিব আল হাসান।

হোয়াইটওয়াশ এড়াতে নেমে দলকে খেলায় ফেরাতে দুর্দান্ত ব্যাটিং করেন ডেভিড মালান ও জস বাটলার। দ্বিতীয় উইকেটে এই জুটি ৯৫ রান যোগ করেন।

এরপর মোস্তাফিজুর রহমানের বল ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে স্টাম্পিং হন ৪৭ বলে ৫০ রান করা মালান। তার বিদায়ে ১৩.১ ওভারে ১০০ রানে দ্বিতীয় উইকেট হারায় ইংল্যান্ড। ওভারের দ্বিতীয় বলে মেহেদি হাসান মিরাজের থ্রোতে বাটলারের স্টাম্প ভেঙে যায়। ৩১ বলে ৪০ রানে ফেরেন ইংল্যান্ডের অধিনায়ক। পরপর দুই বলে ডেভিড মালান ও জস বাটলার আউট হওয়ায় খেলা ফেরে বাংলাদেশ। হারতে বসা ম্যাচে আবারও জয়ের স্বপ্ন দেখা শুরু হয়।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ খেলায় টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ১৫৮ রান করে স্বাগতিক বাংলাদেশ।

দলের হয়ে ৫৭ বলে ১০টি চার আর এক ছক্কার সাহায্যে সর্বোচ্চ ৭৩ রান করেন ওপেনার লিটন দাস। ৩৬ বলে দুটি ছক্কা আর এক চারের সাহায্যে ৪৭ রানের অনবদ্য ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত। এছাড়া ২২ বলে তিন বাউন্ডারির সাহায্যে ২৪ রান করে ফেরেন ওপেনার রনি তালুকদার। ৬ বলে ৪ রানে অপরাজিত থাকেন অধিনায়ক সাকিব।