ইউক্রেনজুড়ে রাশিয়ার আবারও ক্ষেপণাস্ত্র হামলা

আর্ন্তজাতিক ডেস্ক: কিয়েভ ও খারকিভের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় শনিবার ভোরে ক্ষেপণাস্ত্র হামলার কয়েকঘণ্টা পর ইউক্রেন জুড়ে দ্বিতীয় দফায় তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

এদিন নিপ্রো নগরীতে একটি অ্যাপার্টমেন্ট ভবনে ক্ষেপণাস্ত্রের আঘাতে পাঁচজন নিহত এবং ছয় শিশুসহ ২৭ জন আহত হয়েছেন। আহতদের সবাইকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে বলে জানিয়েছেন ওই অঞ্চলের গভর্নর।

মাইকোলাইভ, পশ্চিমের নগরী লভিভ এবং কৃষ্ণ সাগরের তীরের বন্দর নগরী ওদেসা কর্তৃপক্ষ জানান, তাদের আকাশ সুরক্ষা ব্যবস্থা রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো আকাশেই ধ্বংস করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তবে শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের পশ্চিমা মিত্ররা প্রয়োজনীয় অস্ত্র সরবরাহ করলেই বেসামরিক লক্ষ্যবস্তুতে রাশিয়ার আক্রমণ বন্ধ করা যেতে পারে।

শনিবার রাতের ভাষণে তিনি বলেন, রাশিয়ার নিক্ষেপ করা ৩০টি ক্ষেপণাস্ত্রর মধ্যে ২০টিরও বেশি ইউক্রেনীয় সেনারা ধ্বংস করেছে। জেলেনস্কি বলেন, ‘এর জন্য কী দরকার? যে অস্ত্রগুলো আমাদের মিত্রদের ডিপোতে রয়েছে এবং সেগুলোর জন্য আমাদের সৈন্যরা এত অপেক্ষা করে আছে।’

বিবিসি বলছে, শনিবার নতুন করে হওয়া রুশ হামলায় পূর্বাঞ্চলীয় শহর ডিনিপ্রোতে একটি নয় তলা ভবনে মিসাইল আঘাত হানে। এতে কমপক্ষে ১২ জন নিহত হওয়ার পাশাপাশি ভবনের বেশ কয়েকটি তলা ধ্বংসস্তূপে পরিণত হয়। এছাড়া হামলায় ১৪ শিশুসহ ৭৩ জন আহত হয়েছেন বলে ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন।

নিজের ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ডিনিপ্রোতে ধ্বংসাবশেষ পরিষ্কারের কাজ সারা রাত অব্যাহত থাকবে: ‘আমরা প্রতিটি ব্যক্তির জন্য, প্রতিটি জীবনের জন্য লড়াই করছি।’