ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকারের জাতীয় যুব দিবস পালিত

“দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” স্লোগানে  ১লা নভেম্বর ২০২১ জাতীয় যুব দিবস পালিত হয়েছে।

জাতীয় যুব দিবস উপলক্ষে ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার প্রথম বারের মতো আয়োজন করে Conference of Youth 2021 “উন্নয়নের লক্ষ্যে তারুণ্য” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় ১০০ জন তরুণ।

অনুষ্ঠানে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের বাংলাদেশ গভর্নর আমিনুল হক বাবু, ব্লাড কানেকশনের ফাউন্ডার এন্ড প্রেসিডেন্ট কামরুল হাসান, উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগের মোশতাক আহমেদ সোহাগ, ইয়ুথ ফর পলিসির ট্রেইনার এবং আইডিডি এর সিইও সায়েদ আহমেদ, ঢাকা পোস্টের লাইফ স্টাইল এডিটর এবং লেখক হাবীবাহ নাসরিন, আইওয়াইসিএম এর এডভাইসর নুসরাত বৃষ্টি। ইয়ুথ স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ইত্তেফাক প্রজন্ম পাতার ফিচার রাইটার আরিফুল হাসান শুভ, জেসিআই ঢাকা ইউনাইটেডের সভাপতি আশিকুর রহমান এবং সুপার কিড ইনিশিয়েটিভস এর ফাউন্ডার তানজিল হাসান।

অতিথিদের বক্তব্যের মূল কথা ছিলো, নিজের শক্ত অবস্থান তৈরী করে আগে নিজেকে বদলাতে হবে। পরিবর্তন টা নিজের ভিতর থেকে শুরু করতে হবে। যুবদের দ্বারা সব সম্ভব বলে জানান তারা।

বাংলাদেশ মানবাধিকার কমিশন, গভর্নর আমিনুল হক বাবু বলেন, “যুবদের হাত ধরে পরিবর্তন আসবে কিন্তু ধৈর্য নিয়ে লেগে থাকতে হবে”

ব্লাড কানেকশন চেয়্যারমান, কামরুল হাসান বলেন, “ছোট কিছু থেকে অনেক বড় কিছু করা সম্ভব, সাহস নিয়ে শুরু করতে হবে।”

স্পিকারদের বলা কথা গুলো উপস্থিত যুবদের অনুপ্রেরণা দিয়েছে বলে আশাবাদী অনুষ্ঠানের আয়োজকরা।

সবশেষে, “বাংলাদেশ আমার, স্বপ্ন আমার, আজ থেকে বাংলাদেশের দায়িত্বও আমার” এই শপথ বাক্য পাঠ করে উপস্থিত সকলে শপথ গ্রহণ করে।

আজ এবং আগামীর পৃথিবীকে সুন্দর করতে দরকার ইতিবাচক পরিবর্তন, সেই পরিবর্তনের কান্ডারী হয়ে কাজ করে যাচ্ছে আইওয়াইসিএম এর এক ঝাঁক তরুণ। তরুণদের হাত ধরে পৃথিবী ইতিবাচক পরিবর্তন এবং উন্নয়নের ছোঁয়া পাবে বলে তারা আশাবাদী।