পবিত্র হজের আনুষ্ঠানিকতা চলছে

হজের সুযোগ পাবেন

চলছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। করোনাকালে হজের সুযোগ পাওয়া মুসল্লিরা মিনা শহরের তাঁবুতে অবস্থান করছেন। স্থানীয় সময় মঙ্গলবার রাতে, এশার নামাজের পর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে, মিনার পথে যাত্রা করেন হাজিরা। কঠোর পর্যবেক্ষণ এবং বিশেষ ব্যবস্থাপনায় তাঁবুর শহর মিনায় পৌঁছান তারা। আগামী পাঁচ দিন মিনা, আরাফাত, মুজদালিফা ও মক্কায় অবস্থান করে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন মুসল্লিরা।

করোনার কারণে প্রত্যেক হজযাত্রীকে হাতে ঝোলানোর বিশেষ কার্ড দেয়া হয়েছে। যাতে দূর থেকেও তাদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা সম্ভব। ৮ জিলহজ্ব, মিনায় অবস্থান শেষে পরদিন আরাফাতের উদ্দেশে রওনা হবেন মুসল্লিরা। মুজদালিফায় রাত্রি যাপন শেষে শয়তানকে মারার জন্য পাথর সংগ্রহ করে ১০ জিলহজ আবারও মিনায় ফিরবেন। এরপর, ১১ ও ১২ তারিখে হজের বাকি আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজিরা।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র আমর আল মাদাহ্ জানিয়েছেন, এ বছরের হজ অনুষ্ঠানে প্রযুক্তিই আমাদের সবচেয়ে বড় বন্ধু। করোনাভাইরাসের প্রভাব এড়িয়ে, কিভাবে পবিত্র হজকে মুসল্লিদের জন্য নিরাপদ ও সহজবোধ্য করা যায় সেটাই লক্ষ্য। পদক্ষেপগুলো যদি স্বাস্থ্যরক্ষায় ০.০০১ শতাংশও কাজ করে, সেটাও গ্রহণে রাজি আমরা। মূলত হজ অনুষ্ঠানের পর মুসল্লিদের মধ্যে কোন কোভিড-১৯ রোগী দেখতে চায় না সৌদি প্রশাসন।

আরো পড়ুন- করোনায় এবারের হজ