৪০তম বিসিএসের নন ক্যাডার ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: ৪০তম বিসিএসের নন ক্যাডার নিয়োগের ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ নিয়োগে ৩ হাজার ৬৫৭ জনকে নিয়োগের জন্য সুপারিশ করেছে পিএসসি। বুধবার (২০ সেপ্টেম্বর) বিকেলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ৪০তম বিসিএস পরীক্ষা-২০১৮ এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশ না পাওয়া প্রার্থীদের মধ্য থেকে নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩ অনুযায়ী- বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের নন-ক্যাডারভুক্ত শূন্যপদে নিয়োগের জন্য ৩ হাজার ৬৫৭ জনকে সুপারিশ করা হলো। তারা নবম থেকে ১২তম গ্রেডে নিয়োগ পাবেন।

এদিকে, ৪০তম বিসিএসে নন-ক্যাডারে সবচেয়ে বেশি প্রার্থী সুপারিশপ্রাপ্ত হয়েছেন ভূমি অধিদপ্তরের অধীন ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে। ১২তম গ্রেডের এ পদে ১ হাজার ১৬৪ জনকে নিয়োগ দেওয়া হবে। একই গ্রেডে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে নিয়োগে সুপারিশ পেয়েছেন ৩৮৪ জন।

অন্যদিকে, দশম গ্রেডের পদ সহকারী উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা পদে ৩১০ জনকে সুপারিশ করা হয়েছে। একই গ্রেডে শ্রম পরিদর্শক পদে ৫৭ জন, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে ৪৮ জন, জুনিয়র ইন্সট্রাক্টর পদে ৬০ জন, এসএএস সুপারিনটেনডেন্ট পদে ১২২ জন, সহকারী রাজস্ব কর্মকর্তা পদে ১০৭ জন সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

এছাড়া নবম গ্রেডে সব-রেজিস্টার পদে ৬৩ জন, সহকারী পরিচালক পদে ১৬ জন, তুলা উন্নয়ন কর্মকর্তা পদে ১০ জন, বৈজ্ঞানিক কর্মকর্তা পদে ২০ জন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পদে ১৮ জন, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১০ জনসহ বিভিন্ন পদে নিয়োগে সুপারিশ করেছে পিএসসি।