জাপানীজ ছাদ বাগান প্রযুক্তি এনেছে এসিআই ফার্টিলাইজার

নিজস্ব প্রতিবেদক:

ছাদ বাগান সহজে নির্মান করতে দেশে এসিআই ফার্টিলাইজারের নগর কৃষি বিভাগ ‘এসিআই অরণ্য’ পরিচিত করতে যাচ্ছে জাপানীজ প্রযুক্তি ‘মিদরী চান’। এই প্রযুক্তি ব্যবহারে ছাদ ভালো থাকার পাশাপাশি আলাদা করে গাছে পানি দিতে হয় না। বৃষ্টির পানি গাছের শেডের নিচে নির্মিত ট্রেতে জমা হয় এবং সেখান থেকেই গাছ তার প্রয়োজন অনুযায়ী পানি গ্রহন করে। যেকোন ধরনের গাছ লাগানো যায়। এই প্রযুক্তি সহজলভ্য ও সাশ্রয়ী দামে পৌঁছে দিতে কাজ করবে এসিআই ফার্টিলাইজার।

বুধবার (৭ জুন, ২০২৩) সকালে রাজধানীর তেজগাঁওয়ে জাপানীজ প্রযুক্তি ‘মিদরী চান’ স্থাপন ও উদ্ধোধন করা হয়েছে। অনুষ্ঠানে জাপান থেকে আগত ডেলিগেটবৃন্ধ ও টিম এসিআই ফার্টিলাইজার উপস্থিত ছিল। মিদরী চান প্রযুক্তি দেশে ব্যবহারের বিষয়ে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর বলেন ‘মিদরী চান প্রযুক্তি ব্যবহারে তাপমাত্রা কমানোর পাশাপাশি সেচের ব্যবহারও কমে। এছাড়াও পরিবেশ দূষণ কমানোর পাশাপাশি বায়ু নির্মল ও সতেজ রাখবে’। তিনি আরও বলেন ‘শহর অঞ্চলে ছাদবাগানকে উৎসাহিত করতে মিদরী চান প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে’।

‘মিদরী চান’ প্রযুক্তি শহরের তাপ মাত্রা কমাবে, ছাদ ভালো রাখবে, বায়ু দুষন কমাবে, যে ভবনের ছাদে এটা স্থাপন করা হবে তার নিচের তলার তাপমাত্রা ৫ ডিগ্রি পর্যন্ত কমাবে ফলে শীতাতপ নিয়ন্ত্রনে বিদ্যুৎ কম খরচ হবে, পানি খুব কম লাগবে, পানি দেয়ার জন্য লোকবলও খুব কম লাগবে, পানি পাম্প করে উপরে উঠাতে হবে না ফলে সেখানেও বিদ্যুৎ সাশ্রয় হবে। জাপানী কোম্পানি কাউয়াদা’র উৎপাদনকৃত ‘মিদরী চান’ প্রযুক্তি জাপানের বৃহৎ ব্যাবসায়ী গোস্ঠী মারুবেনীর সহযোগিতায় এসিআই এই প্রযুক্তি বাংলাদেশে বাজারজাতকরণ করবে।

প্রসঙ্গত, জাতীয় কৃষি নীতি ২০১৮ তে বিশেষায়িত কৃষির আওতায় ছাদকৃষির প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের উপর গুরুত্ব প্রদান করা হয়েছে। ছাদবাগান স্থাপনের জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগ ও আর্থিক ও কারিগরি সহায়তাও বেশ জরুরি। এরই ধারাবাহিকতায় এসিআই অরন্য এই কর্মসূচি গ্রহন করেছে।

অন্যন্য বছরের তুলনায় এ বছর প্রচণ্ড গরমে অতষ্ঠি হয়ে উঠেছে নগরবাসীর জীবন ৷ বৃদ্ধি পয়েছে তাপমাত্রা ৷ শহরের প্রায় ৬০ শতাংশ জায়গা দখল করে আছে ফাঁকা ছাদ, যা তাপমাত্রা বৃদ্ধিতে বেশ সহায়ক ৷ এমন পরিস্থিতিতে ঢাকাকে বসবাসের উপযোগী করতে হলে গাছ লাগানোর কোনো বিকল্প নেই ৷ যেহেতু সমতলে গাছ লাগানোর জায়গা তেমন নেই, সেহেতু বাড়ির ছাদে কিংবা ব্যালকনিতে সঠিকভাবে বাগান করা হলে তাপমাত্রা অনেকাংশেই কমানো সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা৷