উদ্ভাবনী সম্ভাবনার নতুন এক দুয়ার খুললো ইনোভেশন কিট

ইনোভেশন কিট

শিশু কিশোরদের মনে বিজ্ঞান শিক্ষা সম্পর্কে আগ্রহ তৈরি করতে যাত্রা শুরু হয়েছে ইনোভেশন কিটের। ৭ থেকে ১৭ বছরের শিশু কিশোরদেরকে বিজ্ঞানের নানা বিষয় সম্পর্কে ব্যবহারিক জ্ঞান দিতে সক্ষম ইনোভেশন কিট। আর এই ইনোভেশন কিট শিক্ষার্থীর মেধা বিকাশকে তরান্বিত করতে সাহায্য করবে।

দেশের অন্যতম রোবোটিক্স এবং ইলেকট্রনিক্স যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান Robodoc Ltd এর একটি উদ্যোগ ইনোভেশন কিট

সম্প্রতি রাজধানীর বসুন্ধরায় প্রতিষ্ঠানের নিজ কার্যালয়ে ইনোভেশন কিট এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এসময় জানানো হয়, পাঠ্যবইয়ের সাথে হাতে কলমে বিজ্ঞান শিক্ষার নানা বিষয় শেখাতে সাহায্য করবে এই ইনোভেশন কিট।

ইনোভেশন কিটে আছে এমন সব সহজ এবং মজাদার এক্সপেরিমেন্ট যেগুলোর সাহায্যে একজন শিক্ষার্থী বাস্তব জীবনে বিজ্ঞানের ব্যবহার সম্পর্কে জানবে। আর তাদের এই অজানাকে জানার কৌতূহল থেকেই তারা নতুন কিছু উদ্ভাবনের প্রয়াস পাবে। উদ্ভাবনী শক্তির এই অপার সম্ভাবনার দুয়ার খুলে দিবে ইনোভেশন কিট।

এই কিটের বিভিন্ন রকমের মজাদার এক্সপেরিমেন্টের সাহায্যে শিক্ষার্থীরা মোটর ইঞ্জিন, বিদ্যুৎ এবং রোবোটিক্সের নানা বিষয়ে স্বচ্ছ ধারনা পাবে। এখন পর্যন্ত ইনোভেশন কিটের পাঁচটি কিট রয়েছে- রেসিং কার, চলন্ত রোবট, রিমোট কন্ট্রোল কার, রোবোফ্রগ ও তড়িৎ রহস্য। প্রতিটি বক্সে আছে ম্যানুয়াল, উপাদান পরিচিতি এবং কম্পোনেন্ট। শিক্ষার্থীরা খুব সহজেই ম্যানুয়ালের সাহায্যে এক্সপেরিমেন্ট গুলো তৈরি করতে পারবে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সারওয়ার জাহান ইনোভেশন কিট নিয়ে বলেন “অনেকদিন ধরেই আমরা পাঠ্যবই এবং ব্যবহারিক শিক্ষার মাঝে যোগাযোগে যে শূন্যস্থান আছে তা পূরন করার জন্য নতুন কিছু করার চেষ্টা করছিলাম। ইনোভেশন কিট হলো আমাদের সেই স্বপ্নেরই বাস্তবায়ন। এটি শুধুই একটি সায়েন্স কিট নয়।ইনোভেশন কিট হতে পারে অভিভাবক এবং বাচ্চাদের জন্যে শিক্ষনীয় সময় কাটানোর এক দারুন মাধ্যম। যা পারিবারিক ঘনিষ্ঠতা বাড়াতে সাহায্য করবে ।”

অনুষ্ঠানে জানানো হয়, যৌক্তিক চিন্তাভাবনা বাড়িয়ে একজন শিক্ষার্থীর মধ্যে নতুন কিছু জানার আগ্রহ তৈরি করতে সক্ষম এই সায়েন্স কিট। www.innovationkit.net এই ওয়েবসাইটের মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে ইনোভেশন কিটের প্রোডাক্টগুলো সরাসরি অর্ডার করা যাবে।