আলু চাষে আগ্রহের কমতি নেই গাইবান্ধার কৃষকদের

আলু চাষে

নিজস্ব প্রতিবেদক: যতদূর চোখ যায় বিস্তীর্ণ আলুর ক্ষেত। চলতি বছর আলু চাষে ব্যাপক ঝুঁকেছেন গাইবান্ধার কৃষকরা। আলু নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনের আশা করা হচ্ছে। তাই লাভের আশায় আলু চাষে ঝুঁকছেন। নতুন আলুর প্রত্যাশিত দাম পাওয়ার ব্যাপারেও আশাবাদী কৃষকরা।

গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বছর ১০ হাজার ৫৫০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে উফশী জাতের আলুর চাষ হয়েছে ৭ হাজার ৫১০ হেক্টর ও দেশি জাতের আলু ৭৫০ হেক্টরসহ ৮ হাজার ২৬০ হেক্টর জমিতে চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯.৮১ মেট্রিকটন। আগামী মাসের মধ্যে আলু চাষের এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে কৃষি বিভাগ।

গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বেলাল উদ্দিন জাগো নিউজকে বলেন, ‘আলুর আবাদ গত বছরের তুলনায় বেশি চাষ হবে। এ বছর আলু চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। কৃষি অফিস থেকে নিয়মিত কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। আলুতে পচন বা পোকার আক্রমণ ঠেকানোর পদ্ধতি কৃষকদের জানানো হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি বছর আলুর বাম্পার ফলন হবে।’