ফ্লোর প্রাইস দেওয়ায় ক্ষুদ্র বিনিয়োগকারীরা সুরক্ষীত: শিবলী রুবাইয়াত

বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: ক্ষুদ্র বিনিয়োগকারীদের সার্থেই ফ্লোর প্রাইস দেওয়া হয়েছে। ফ্লোর প্রাইস বেধে দেওয়ার ফলে ক্ষুদ্র বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষীত রয়েছে বলে মন্তব্য করেছেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

আজ সোমবার (৫ ডিসেম্বর) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘বাংলাদেশের শেয়ারবাজারের সম্ভাবনা ও চ্যালেঞ্জ ’শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের বাজারে ৮০ শতাংশ ক্ষুদ্র বিনিয়োগকারী ও ২০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। এর উল্টো অবস্থা হলে ফ্লোর প্রাইসের প্রয়োজন হতো না। আমার ইচ্ছা না থাকা সত্ত্বেও বিনিয়োগ ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষায় ফ্লোর প্রাইস দেওয়া হয়েছে। এটা পার্মানেন্ট কিছু না। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বৈশ্বিক যে সংকট তৈরি হয়েছে। সেটি কাটিয়ে উঠলেই ফ্লোর প্রাইস তুলে নেওয়া হবে।

তিনি আরও বলেন, আমরা যখন এসেছি তখন ছিল করোনা, একদম বন্ধ মার্কেট। আমরা এসেই কাজ করেছি কীভাবে পুঁজিবাজারকে চালু করা যায়। বন্ধ মার্কেটকে পুনরায় চালু করতে আমরা ঠিকই প্রতিদিন অফিস করেছি। কিন্তু আমরা ছাড়াও মার্কেটে যারা কাজ করে, যারা মধ্যস্থতাকারী আছেন তারা অফিস করছিলেন না। তারা ভয়ে ঘর থেকে বের হচ্ছিলেন না। তারপরও আমরা মার্কেটকে সাড়ে ৬ হাজার পয়েন্টে নিয়ে এসেছি আমাদের সময়ে।