সূচকের পতন হলেও বেড়ছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেন দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে ৪১৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৭৭ কোটি ১ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৩৯ কোটি ৭৩ লাখ টাকার।

এদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১৯৭ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৯১ পয়েন্টে।

এছাড়া ডিএসইতে ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৬টির।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএসপিআই ৭২ পয়েন্ট কমেছে। আজ সিএসইতে ৭ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।