পাকা সেতুর অভাবে সীমাহীন কষ্ট ৫০০ পরিবারের

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চরপাতা ইউনিয়নের গাজিনগর গ্রামে ডাকাতিয়া নদীর উপর একটি পাকা সেতুর অভাবে ৫০০ পরিবারের প্রায় তিন’হাজার মানুষ বছরের পর বছর দুর্ভোগ পোহাচ্ছে৷ পাকা সেতুর অভাবে তিন হাজার মানুষের ভোগান্তির যেন অন্ত নেই।

ডাকাতিয়া নদীর উপরে খালের ওপর নির্মিত বাঁশের জরাজীর্ণ সেতু দিয়েই পারাপার হন স্থানীয় লোকজন। স্বাধীনতার পর থেকে এভাবে বাঁশের সেতু তৈরি করে পার হচ্ছেন স্থানীয়রা। প্রতিবছরই মেরামত করতে হয় সেতুটি।

ওই এলাকার স্কুল, কলেজ, মাদরাসার প্রায় ৬০০ শিক্ষার্থীসহ বাসিন্দাদের বাঁশের সেতু দিয়ে বাধ্য হয়ে যাতায়াত করতে হয়। বাঁশের সেতুটির উপর একটি পাকা সেতু করার জন্য স্থানীয় জনসাধারণ বেশ কয়েক বছর ধরে দাবি জানিয়ে আসলেও এ ব্যাপারে সংশ্লিষ্ট মহল উদাসীন বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা।

স্থানীয়রা জানান, ওই সেতু দিয়ে চরপাতা সরকারি প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, গাজিনগর মিশন দাখিল মাদরাসাসহ বিভিন্ন স্কুল মাদরাসা শিক্ষার্থীদরের যাতায়াত করতে হয়।

এলাকার লোকজন জানান, বর্তমানে ডাকাতিয়া নদীর উপর দিয়ে প্রায় দৈর্ঘ ১৫০ মিটার বাঁশের সেতু রয়েছে, সেটি দিয়ে পারাপারের সময় স্কুলের ছাত্রছাত্রীরা নদীতে পড়ে আহত হয়েছে বেশ কবার। বৃদ্ধদেরও চলাচল করতে কষ্ট হয়। বর্ষায় বৃষ্টিপাতের সময় এলাকাবাসীর দুর্ভোগ আরো বেড়ে যায়।

উপজেলার চরপাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুনুর রশীদের কাছে জানতে চাইলে তিনি বলেন, “একটি ব্রিজের জন্য গ্রামের মানুষ সুবিধা থেকে বঞ্চিত। জনস্বার্থে দ্রুত এই বাঁশের সেতুর স্থলে একটি ব্রিজ নির্মাণের জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি।”