মুক্তি লাভের প্রতিবন্ধক পাপ

ইসলাম

শেষ হয়ে যাচ্ছে পবিত্র মাহে রমজান। শেষ দশকের নাজাতের দিনগুলোও একবারে শেষের দিকে।

রমজানের দিনগুলোতে আল্লাহ তার অসংখ্য অগণিত পাপিতাপী বান্দাদের সব অপরাধই ক্ষমা করে দিবেন, অপরাধ যতই মারাত্মক পর্যায়ের হোক না কেন।

ক্ষমা নেই ওই সব লোকের, যারা আল্লাহর সঙ্গে তারই কোনো বিষয়ে কাউকে শরিক করে। তাদের নাজাতের পথে কাল হয়ে দাঁড়িয়ে আছে শিরিকের মতো বিষধর সাপ।

মুশরিকদের ওপর আল্লাহপাক ভীষণ অসন্তুষ্ট, যেমন অসন্তুষ্ট পিতা তার সন্তানের প্রতি যে তার বাবার রোজগার খেয়ে অন্য লোককে পিতা ডাকে।

আরো পড়ুন- ২০৩০ সালে রোজা হবে ৩৬ দিন !

মুশরিকদের ব্যাপারে আল্লাহতায়ালার কড়া হুশিয়ারি

১. নিশ্চয়ই আল্লাহ ক্ষমা করবেন না ওই ব্যক্তিকে যে তার সঙ্গে কাউকে শরিক করে। এর থেকে নিম্নমানের পাপ তিনি ক্ষমা করবেন, যার ব্যাপারে ইচ্ছা করবেন। আর যে আল্লাহর সাথে কারো অংশীদার সাব্যস্ত করল, সে যেন অপবাদ আরোপ করল। (সুরা নিসা, আয়াত নং ৪৮)।

২. যখন লোকমান (আ.) তার পুত্রকে বললেন, হে বৎস! আল্লাহর সঙ্গে শরিক করো না। নিশ্চয়ই আল্লাহর সঙ্গে শরিক করা মহাপাপ। (সুরা লোকমান, আয়াত নং ১৩)

৩. নিশ্চয়ই আল্লাহপাক তাকে মাফ করবেন না, যে তার সঙ্গে কাউকে শরিক করে। এ ছাড়া যাকে ইচ্ছা ক্ষমা করবেন। যে আল্লাহর সঙ্গে শরিক করে সে সুদূর ভ্রান্তিতে নিপতিত। (সুরা নিসা, আয়াত নং ১১৬)প্রিয় পাঠক! মহান আল্লাহ সব গুনাহ ক্ষমা করবেন শিরিক ছাড়া। অতত্রব আসুন আমরা সব ধরনের শিরিক থেকে তওবা করে ফিরে আসি।

লেখক:মুহাম্মাদ আইয়ুব