মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকদের বিক্ষোভ

মালদ্বীপে বাংলাদেশিদের বিক্ষোভ
মালদ্বীপে বিক্ষোভ করেছেন বাংলাদেশি শ্রমিকরা

মালদ্বীপে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন বাংলাদেশি শ্রমিকরা। পুলিশ বিক্ষোভ থামানোর চেষ্টা করলে আন্দোলকারীরা সংর্ঘষে জড়িয়ে পড়ে। এই ঘটনায় ৪১ বাংলাদেশিকে আটক করেছে পুলিশ।

বাংলাদেশি ছাড়াও বিক্ষোভে অংশ নেয়  ভারত, ইন্দোনেশিয়ার শ্রমিকরা । সোমাবার (১৩ জুলাই) এই সংর্ঘষে পুলিশের গাড়ি ভাঙচুর ও আহতের ঘটনা ঘটে। সংঘর্ষের বিষয়টি নিশ্চিত করেছেন দেশটিতে সদ্য নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল হাসান।

আরও পড়ুন :- যেখানে ২৪০০০ মানুষের ২ হাজারই বাংলাদেশি

প্রবাসীরা জানিয়েছেন, ঘটনার সূত্রপাত ঘটে সোমবরা স্থানীয় সময় সকাল ৯টার দিকে। বেতনের দাবিতে আইল্যান্ড এক্সপার্ট লিমিটেডের শ্রমিকরা রাস্তায় নামে। পুলিশ শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দিতে গেলে শ্রমিকরা প্রতিবাদ করে। তারা ‍পুলিশের ওপর ইট পাটকেল ছুঁড়তে শুরু করে এবং গাড়ি ভাঙচুর করে।

মালদ্বীপ প্রবাসী বাংলাদেশিরা জানিয়েছেন, মালদ্বীপের হলুমালেতে আইল্যান্ড এক্সপার্ট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানে ৬০০ এর বেশি শ্রমিক কাজ করে। এরমধ্যে প্রায় ৫০০ জন বাংলাদেশি, ভারতীয় নাগরিক ১০০ জন ও ইন্দোনেশিয়ার ৫০ জন কাজ করেন। এই প্রতিষ্ঠানটি শ্রমিকদের সাত মাসের বেতন বকেয়া দেয় নি। এর আগে এই প্রতিষ্ঠানের কর্মীরা ৭ জুলাই ও ২৫ জুন বকেয়া বেতনের দাবিতে রাস্তায় নেমে আসে। এক সপ্তাহ আগে শ্রমিকরা বকেয়া বেতন না পেলে আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারিও দেয়। সে সময়ে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সঙ্গে শ্রমিকদের বিরোধ ও হাতাহাতি হয়। সে সময় কমপক্ষে ১৫ বাংলাদেশিকে আটক করে পুলিশ।

আরও পড়ুন :- ট্রাকে আটক ৬৪ বাংলাদেশি অভিবাসী

মালদ্বীপের সংবাদ মাধ্যম দ্য এডিশনের খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীদের হামলায় পুলিশ সদস্যরা আহত হয়েছেন। পুলিশের গাড়িও ভাঙচুর করেছে আন্দোলকারীরা। স্থানীয় সময় সকাল ১১টার দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আরও পড়ুন :- সৌদিতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ