মাদ্রাসা শিশুদের জন্য ব্যতিক্রমী উদ্যোগ ও সেহেরি আয়োজন জেসিআই বাংলাদেশের

পবিত্র রমজান মাসে মাদ্রাসা শিশুদের জন্য ব্যতিক্রমী উদ্যোগ “রিনোভেটিং লাইফ” ও সেহেরি আয়োজন করেছে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দিবাগত রাতে রাজধানীর সেলেব্রেটি কনভেনশন হলে এ আয়োজন করা হয়। এতে জেসিআই বাংলাদেশের ৫০টি লোকাল চ্যাপ্টারের ছয় শতাধিক সদস্য, পরিবারবর্গ ও অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। জেসিআই বাংলাদেশ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেসিআই’র মেন্টর ও ভাইস প্রেসিডেন্ট ওয়েহকহি। অনুষ্ঠানের আহ্বায়ক ও মুখ্য সমন্বয়ক হিসেবে জেসিআই বাংলাদেশের ন্যাশনাল ভাইস প্রেসিডেন্ট ইরফান উদ্দীন, সহ-আহ্বায়ক হিসাবে ছিলেন জেসিআই বাংলাদেশের রিজিওনাল ভাইস প্রেসিডেন্ট  নাসের মহসিন উপস্থিত ছিলেন।

নিজেদের মধ্যে ভ্রাতৃত্ব বন্ধন আরও সুদৃঢ় করতে জেসিআই বাংলাদেশ প্রতি বছর এই অনুষ্ঠানের আয়োজন করে। গত কয়েক বছরের মতো এবারের অনুষ্ঠানেও অন্যান্য আয়োজনের সাথে হামদ নাতের আয়োজন ছিল। এর মধ্যে একটি ব্যতিক্রমী উদ্যোগ ছিল প্রজেক্ট  রিনোভেটিং লাইফ। এই প্রজেক্টের মাধ্যমে মাদ্রাসায় সংস্কার কাজ ও মাদ্রাসার শিশুদের জন্য কম্পিউটার প্রদান করা হয়। সেই সাথে জেসিআই বাংলাদেশের তত্ত্বাবধানে মাদ্রাসার শিশুদের জন্য কম্পিউটার ও ইংরেজি ভাষার প্রশিক্ষণ কোর্সের ধারাবাহিক আয়োজন করা হয়েছে।


এ বিষয়ে জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির বলেন, “সারা দেশে আমাদের প্রায় ৫০টি স্থানীয় সংগঠন আছে। আমাদের সমগ্র জাতিতে অবদান রাখার সুযোগ রয়েছে। আমরা যদি এই ছোট কাজগুলোকে দীর্ঘমেয়াদি কার্যকরী প্রকল্পে রূপান্তরিত করি তাহলে আমরা দেশ ও সমাজের উন্নতিতে অবদান রাখতে পারব, সবার জন্য ইতিবাচক পরিবর্তন আনতে পারব। আমাদের প্রচেষ্টাকে সর্বাধিক করার জন্য আমাদের টেকসই উদ্যোগের উপর আরও ফোকাস করা উচিত।”

অনুষ্ঠানের মুখ্য সমন্বয়ক ইরফান উদ্দীন বলেন, “আমি এই সেহেরি আয়োজনের সাথে প্রজেক্ট রিনোভেটিং লাইফের মতো সামাজিক উদ্যোগে আনন্দিত। আগামীতেও মাদ্রাসা ও মাদ্রাসা শিক্ষার সংস্কার ও আধুনিককরণ কার্যক্রমকে আমরা ধারাবাহিকভাবে অব্যাহত রাখব।”

১৯১৫ সালে প্রতিষ্ঠিত জেসিআই ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ নাগরিকদের সমন্বয়ে গড়া আন্তর্জাতিক সংগঠন। জেসিআই প্রায় ১২৪ টি দেশে কার্যক্রম বিস্তৃত করেছে। কাউন্সিল অব ইউরোপ এবং ইউনেস্কোর মতো গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে একটি মর্যাদাপূর্ণ পরামর্শমূলক প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। মানসম্মত সমাজ গড়ার লক্ষ্যে বাংলাদেশে বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে জেসিআই বাংলাদেশ।