মঙ্গলবার শুরু হচ্ছে এনআরবি ব্যাংকের লেনদেন

এনআরবি ব্যাংকের লেনদেন

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া শেষ করে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে এনআরবি ব্যাংক লিমিটেডের। ঢাকা স্টক একচেঞ্জে আগামী মঙ্গলবার কোম্পানিটি লেনদেন শুরু করবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ারবাজারে কোম্পানিটি ‘এন’ ক্যাটাগরি থেকে লেনদেন শুরু করবে। ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হলো “NRBBANK”। আর কোম্পানি কোড ১১১৫৫। কোম্পানিটি ‘ব্যাংক’ খাতে তালিকাভুক্ত হয়েছে।

এর আগে, ব্যাংকটি আইপিও আবেদন গত ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত গ্রহণ করা হয়।

এনআরবি ব্যাংক শেয়ারবাজারে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ১০০ কোটি টাকা উত্তোলন করেছে। শেয়ারপ্রতি অভিহিত মূল্য ছিল ১০ টাকা। পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে ব্যাংকটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। গত বছরের ৩০ সেপ্টেম্বর ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ছিল ১২ টাকা ৭২ পয়সা।

চলতি বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি ২৩-সেপ্টেম্বর ২৩) ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২৭ পয়সা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭২ পয়সা। আইপিও অনুমোদনের ক্ষেত্রে ব্যাংকটি তালিকাভুক্তির আগে কোনো ধরনের লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না। আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত ছিল ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড ও শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

ব্যাংকটি ২০২২ সালের ক্রেডিট রেটিংয়ে দীর্ঘমেয়াদে ‘এ’ প্লাস এবং স্বল্পমেয়াদে ‘এসটি-২’ পেয়েছে। এছাড়া সিআরএআর হয়েছে ১৬ দশমিক ৪১ শতাংশ, যা ব্যাংকটির জন্য নির্ধারিত ১২ দশমিক ৫-এর চেয়ে বেশি। এছাড়া ক্রেডিট কার্ডের দিক থেকে ব্যাংকটি চতুর্থ প্রজন্মের ব্যাংকগুলোর মধ্যে শীর্ষে রয়েছে। বর্তমানে ব্যাংকটির ৫০ হাজারের বেশি গ্রাহক সক্রিয়ভাবে ক্রেডিট কার্ড ধারণ করছে, যেগুলোর মোট অর্থের পরিমাণ ৩০০ কোটি টাকার বেশি।