বিশ্ববিদ্যালয় ভর্তি উৎসব শুরু

বিশ্ববিদ্যালয়ে ভর্তি-সংক্রান্ত সব খবর শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের কাছে পৌঁছে দিতে আজ রোববার সকাল ৯টার দিকে শুরু হয়েছে ‘জিপিএইচ ইস্পাত-প্রথম আলো বিশ্ববিদ্যালয় ভর্তি উৎসব ২০২৩’। দুই দিনের এ উৎসব হবে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলো স্টল সাজিয়ে এই উৎসবে অংশ নিয়েছে।

স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি-সংক্রান্ত তথ্যের পাশাপাশি এই উৎসবে বিদেশে উচ্চশিক্ষার খোঁজখবরও জানা যাবে। আয়োজকেরা জানিয়েছেন, ভর্তি উৎসবে ৩৪টি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ব্রিটিশ কাউন্সিল, ইএমকে সেন্টারসহ মোট ৪৫টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। শিক্ষার্থীরা বিভিন্ন স্টল থেকে ভর্তির তথ্য, বৃত্তির খবর এবং অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কে জানতে পারবেন।

এ উৎসবে বিশ্ববিদ্যালয়গুলোতে নির্দিষ্ট ছাড়ে ভর্তির সুযোগও থাকছে। উৎসবে প্রবেশের কোনো ফি নেই, সবার জন্য উন্মুক্ত। উৎসবে আসা দর্শনার্থীদের জন্য র‍্যাফল ড্রর মাধ্যমে থাকবে মোটরসাইকেল, ল্যাপটপ, মুঠোফোনসহ বেশ কিছু আকর্ষণীয় পুরস্কার।

উৎসবের প্রথম দিনে আজ ভর্তির তথ্য জানানোর পাশাপাশি থাকছে তিনটি শিক্ষা সংলাপ। এর মধ্যে বেলা ১১টায় অনুষ্ঠিত হবে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণায় চ্যালেঞ্জ ও উত্তরণ’ শীর্ষক সংলাপ। বেলা দুইটায় হবে ‘কী, কেন, কোথায় পড়ব?’ এবং বিকেল চারটায় অনুষ্ঠিত হবে ‘দেশের উচ্চশিক্ষার অগ্রযাত্রায় ও অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভূমিকা’ শীর্ষক সংলাপ। ভর্তি উৎসবের শেষ দিনে কাল সোমবারও থাকবে নানা আয়োজন।

দুই দিনব্যাপী এ ভর্তি উৎসবে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানগুলো নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি–বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরা ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ইস্টার্ন ইউনিভার্সিটি, বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ,

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, জেড এন আর এফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, দি পিপলস্ ইউনিভার্সিটি অব বাংলাদেশ, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কলেজ অব এভিয়েশন টেকনোলজি, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি, ব্রিটিশ কাউন্সিল ও ইএমকে সেন্টার।