প্রতিবছর রমজান এলেই বেগুনে ‘আগুন’!

বেগুন

প্রতিবছর রমজান এলেই যেন বেগুন হয়ে যায় আগুন! এ যেন রমজান মাসের নিত্যনৈমিত্তিক দৃশ্য। মূলত ইফতারের কারণে বেগুনের চাহিদা বেড়ে যাওয়ায় বাড়ে বেগুনের কদর। আর এ কারণেই রোজার প্রথম দিন থেকে অতিরিক্ত দাম নিয়ে বাজারে আগমন ঘটে বেগুনের। যার ব্যত্যয় এবারও ঘটেনি। সপ্তাহের ব্যবধানে বেগুনের দাম বেড়েছে দ্বিগুণ।

আজ শুক্রবার (২৪ মার্চ,২০২৩) ঢাকার বাজারে কোথাও বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকায়, আবার কোথাও ১০০ টাকা।

বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজারে লম্বা বেগুনের চাহিদা সবচেয়ে বেশি। আর এই বেগুনগুলোর ভালো মানেরটা প্রতি কেজি ১০০ টাকায় বিক্রি হচ্ছে, বাকিগুলো মানভেদে ৮০ টাকাতেও পাওয়া যাচ্ছে। এছাড়া সবুজ ও বেগুনি রঙের গোল বেগুনগুলো ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বেগুনের দামের পার্থক্য নিয়ে মহাখালী কাঁচাবাজারের সবজি বিক্রেতা জামাল উদ্দিন বলেন, পাইকারি বাজারে যে দামে বেগুন কেনা পড়বে তেমন দামেই আমরা খুচরা বাজারে বিক্রি করবো। আজ বেগুন বাজারে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। মূলত বেগুনির জন্য লাল লম্বা বেগুন বেশি বিক্রি হচ্ছে। এটি কোথাও ১০০ কোথায় আবার ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

পাইকারি বাজারের উপর বেগুনের দাম নির্ভরশীল জানিয়ে এ বিক্রেতা বলেন, কারওয়ানবাজারে কেউ মাল কিনতে গেছে মধ্যরাতে, ভালো মানের বেগুন কিনেছে ৪০০ টাকা পাল্লা। এই মাল খুচরা বাজারে এসে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। এছাড়া কিছু খুচরা বিক্রেতারা ভোরে এবং সকালে পাইকারি মার্কেটে মাল কিনতে যায়। তারা প্রতি পাল্লা ৩০০ থেকে ৩৫০ টাকায় কিছুটা খারাপ মাল কিনে এসেছে। তারাই মূলত আজ বাজারে ৮০ টাকা কেজিতে বিক্রি করছে।

দুই দিন আগে সব ধরণের বেগুণের দাম ১০০ টাকা থাকলেও আজ মানভেদে বেগুনের দাম ৮০ টাকায় নেমেছে, কারণ জানতে চাইলে এক ব্যবসায়ী বলেন, গত দুইদিন আগে আসলেই বেগুনের দাম বাড়তি ছিল, ১০০ টাকার নিচে বাজারে কোন বেগুন ছিলো না। এর কারণ সেসময়, তার দুই দিন আগে বৃষ্টি হয়েছিল। সে কারণে বাজারে বেগুনের সরবরাহ কম দেখা দিয়েছিল, তাই হঠাৎ করেই সব ধরণের বেগুন বিক্রি হয়েছে ১০০ টাকায়।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, গতকাল (২৩ মার্চ,২০২৩) ঢাকার বাজারে প্রতি কেজি লাল বেগুন বিক্রি হয়েছে সর্বোচ্চ ৮০ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ৫০ থেকে ৬৫ টাকা। এছাড়া এক মাস আগে বেগুন বিক্রি হয়েছে ৪০ থেকে ৬০ টাকায়। পাশাপাশি গত বছর এই সময়ে বেগুন বিক্রি হয়েছে ৪০ থেকে ৭০ টাকার মধ্যে। ফলে এক বছরে ২৭.২৭ শতাংশ বেড়েছে বেগুনের দাম।