বাংলাদেশকে ৭৫ কোটি টাকা অনুদান দেবে জাপান

নিউজ ডেস্ক: ‘কারিগরি শিক্ষা সরঞ্জাম উন্নতিকরন প্রকল্প’র জন্য বাংলাদেশকে ৭৫ কোটি টাকা (৯৯১ মিলিয়ন জাপানি ইয়েন) অনুদান দেবে জাপান। এ বিষয়ে বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গেল সোমবার (১৩ মার্চ) রাজধানীর শের এ বাংলা নগরে ইআরডি কার্যালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান ও জাইকার বাংলাদেশ অফিসের মুখ্য প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ (টিটিটিসি), ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই) ও ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিটের (ডিএমআই) ল্যাবরেটরির যন্ত্রপাতি আধুনিকায়নের জন্য এই অনুদান ব্যবহার করা হবে। এছাড়া নির্ধারিত প্রযুক্তির (ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, মেকানিক্যাল ও কম্পিউটার) সরঞ্জামাদি স্থাপন এবং ল্যাবরেটরি বা ওয়ার্কশপ সংস্কারের জন্য এই অনুদান ব্যবহার করা হবে। উল্লিখিত পলিটেকনিক ইনস্টিটিউটসমূহে এ বিষয়গুলোর শিক্ষক বা প্রশিক্ষকদের সক্ষমতা বৃদ্ধিও এ প্রকল্পের অন্তর্গত।

জাপান বাংলাদেশের একক বৃহত্তম উন্নয়ন অংশীদার। বাংলাদেশের উন্নয়নে দেশটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সহজ শর্তে ঋণদান ছাড়াও বাংলাদেশকে মানবসম্পদ উন্নয়ন, আর্থসামাজিক উন্নয়ন ও পরিবেশ সুরক্ষাসহ উল্লেখযোগ্য পরিমাণ অনুদান ও বিভিন্ন প্রকল্পে কারিগরি সহায়তা দিয়ে আসছে জাপান।