হলিউডের বছরের সেরা সিনেমা

avatar 2022

বিষয় গল্প, অভিনয়, বাজেট বা ব্যবসায়িক সাফল্য যাই হোক না কেন, হলিউড সবসময়ই তালিকার শীর্ষে থাকে। তবে সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের কিছু দেশে করোনা মহামারী এবং যুদ্ধ পরিস্থিতির কারণে হলিউডের সিনেমাগুলো খুব কমই মনোযোগ পেয়েছে। সেই খরার পর এ বছর হলিউডের বেশ কয়েকটি ছবি আলোচিত হয়েছে। প্রেক্ষাগৃহ ছাড়াও, এই চলচ্চিত্রগুলি ইন্টারনেটে প্রচুর গুঞ্জন তৈরি করছে।

গুগল সম্প্রতি হলিউড চলচ্চিত্রগুলির একটি তালিকা প্রকাশ করেছে যেগুলি ২০২২ সালে ইন্টারনেটে সর্বাধিক আলোচিত হয়েছিল৷ ‘থর: দ্য লাভ অ্যান্ড থান্ডার,’ ‘ব্ল্যাক অ্যাডাম,’ ‘টপ গান: ম্যাভেরিক,’ ‘দ্য ব্যাটম্যান,’ ‘এনক্যান্টো,’ এবং ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’ শীর্ষ চলচ্চিত্র।

এই বছর ‘থর: লাভ অ্যান্ড থান্ডার’ মুক্তি পাবে মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স। ক্রিস হেমসওয়ার্থ এবং নাটালি পোর্টম্যান অভিনীত এই চলচ্চিত্রটি 8ই জুলাই মুক্তি পায়। সারা বছর ধরে এটি দর্শকদের মধ্যে ব্যাপকভাবে আলোচিত হয়। এই ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করা ক্রিস সম্প্রতি অভিনয় থেকে বিরতি নিয়েছেন। বিরতি নিলেও এ বছর তার চলচ্চিত্রের প্রতি দর্শকদের আগ্রহ কমেনি।

এই বছর প্রথমবারের মতো ‘দ্য রক’ নামে পরিচিত বিখ্যাত কুস্তিগীর ডোয়াইন জনসন ‘ডিসি কমিকস’ ছবিতে হাজির হয়েছেন। ‘ব্ল্যাক অ্যাডাম’-এ তার অভিনয় রেকর্ডের পর রেকর্ড ভাঙছে। ন্যায়বিচার ও প্রতিহিংসার জন্য রোমাঞ্চকর লড়াইয়ের গল্প নিয়ে নির্মিত ছবিটি দর্শকরা উপভোগ করেছেন।

বছর তিনেক আগে ‘টপ গান’ ছবিতে অভিনয় করে সুপারস্টারের তকমা পেয়েছিলেন টম ক্রুজ। ৩৬ বছর পর সেই ছবির দ্বিতীয় সিক্যুয়েল দিয়ে এ বছর পর্দায় ফিরেছেন এই মেগাস্টার। মুক্তির প্রথম সপ্তাহে, ‘টপ গান: ম্যাভেরিক’ শিরোনামের সিক্যুয়েল রেকর্ড পরিমাণ আয় করেছে। এই ফিল্মটি নিয়ে, টম ক্রুজ সাম্প্রতিক কান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছিলেন।

‘দ্য ব্যাটম্যান’ ছিল বছরের অন্যতম আলোচিত ছবি। এই ছবির মাধ্যমে, ব্রিটিশ অভিনেতা রবার্ট প্যাটিনসন প্রথমবারের মতো ‘ব্যাটম্যান’ চরিত্রে অভিনয় করেন। ছবিটি নিয়ে দর্শকদের আগ্রহ এখনো দৃশ্যমান। অন্যদিকে, গত বছরের নভেম্বরে মুক্তি পাওয়া অ্যানিমেটেড ছবি ‘এনক্যান্টো’ এই বছরের শুরুতেও দর্শকদের মুগ্ধ করেছে।

স্টিভেন স্পিলবার্গ 1993 সালে ডাইনোসরের একটি নতুন বিশ্বের সাথে বিশ্বকে পরিচয় করিয়ে দেন। সেই দৃষ্টিকোণ থেকে কলিন ট্রেভরো ‘জুরাসিক ওয়ার্ল্ড: ডোমিনিয়ন’ তৈরি করেছিলেন। এ বছর মুক্তি পেয়েছে এই ছবির ষষ্ঠ সিক্যুয়েল। ‘ফ্র্যাঞ্চাইজ জুরাসিক পার্ক’ ছিল নতুন সিক্যুয়েলের শিরোনাম। ছবিটি আর্থিকভাবে সফল হয়েছিল।

এ বছর টম হল্যান্ড অভিনীত হলিউড ছবি ‘আনচার্টেড’ বেশ নজর কেড়েছে। মহামারীর পর বছরের শুরুতে এই ছবিটি মুক্তি পাওয়ার পর বক্স অফিসে উন্নতি হতে শুরু করে। $১২০ মিলিয়ন চলচ্চিত্রটি বিশ্বব্যাপী $৪০০ মিলিয়ন আয় করেছে। ‘মরবিয়াস’ হলিউডের আরেকটি সুপরিচিত ছবি।

জ্যারেড লেটো, ‘সুইসাইড স্কোয়াড’-এ তার ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত, একটি মার্ভেল কমিকস চরিত্রের উপর ভিত্তি করে এই ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন। ইতিমধ্যে, মিনিয়নস দেখিয়েছে যে অ্যানিমেশনের দিনগুলি শেষ হয়নি।

‘মিনিয়ন্স: দ্য রাইজ অফ গ্রু’ মুক্তি পায় গত বছরের জুলাইয়ে। মুক্তির পরপরই ছবিটি বক্স অফিসে দারুণ ব্যবসা করেছে। বেনেডিক্ট কাম্বারব্যাচ অভিনীত ‘ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অফ ম্যাডনেস’ ছবিটি এ বছর হলিউড বিশ্বে তুমুল বিতর্কের জন্ম দিয়েছে। স্যাম রাইমি ট্রেলারে দর্শকদের জন্য একটি দুর্দান্ত চলচ্চিত্র টিজ করেছেন।

বছরের শেষ নাগাদ, জেমস ক্যামেরন শিল্পকে সম্পূর্ণরূপে বদলে দিয়েছিলেন। ১৩ বছর পর, তিনি ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’ সিক্যুয়ালটি প্রকাশ করেছিলেন। ১৬ই ডিসেম্বর মুক্তি পাওয়া ছবিটি অনেক দর্শকের আগ্রহ জাগিয়েছে।