সার্বিয়াতে দক্ষ ‘গার্মেন্টস কর্মী’ পাঠালো ‘বার্ডস এয়ার ট্রান্সপোর্ট লিঃ

বার্ডস এয়ার ট্রান্সপোর্ট

৩৮ বছর ধরে প্রবাসে দক্ষ ও অদক্ষ জনশক্তি প্রেরনে সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে ‘বার্ডস এয়ার ট্রান্সপোর্ট লিমিটেড’ রিক্রুটিং লাইসেন্স নম্বর- ০০২। প্রতিষ্ঠানটির হাত ধরে প্রতি বছরে দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় শতাধিক শ্রমিক উন্নত জীবনের আশায় পৃথিবীর বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছেন।

শনিবার (১৫ অক্টোবর) সকালে ‘বার্ডস এয়ার ট্রান্সপোর্ট লিমিটেড’-এর মাধ্যমে ইউরোপের দেশ সার্বিয়ার উদ্দেশ্যে যাত্রা করেছে ৮জন দক্ষ গার্মেন্টস কর্মী। সার্বিয়ার লুস টেক্সটাইলে (Luss Textile) কাজ করবেন তারা।

জনশক্তি রপ্তানীকারক প্রতিষ্ঠান “বার্ডস এয়ার ট্রান্সপোর্ট লিমিটেড” এর মাধ্যমে পুর্বেও সার্বিয়াতে ‘স্যাম্পল ম্যান’ এবং ‘সুইং অপারেটর’ নিয়োগপ্রাপ্ত হয়ে দেশটিতে গিয়েছেন কতিপয় কর্মী। সেখানে তারা সুনামের সাথে কাজ করছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ডিজিএম জোসেফ জয় ডি কস্তা। আরও শতাধিক দক্ষ কর্মীর ইউরোপ যাওয়ার কার্যক্রম চলমান রয়েছে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইঞ্জিঃ মোস্তফা আনোয়ার বলেন, ‘আমাদের দক্ষ জনশক্তির চাহিদা মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া এবং ইউরোপের অনেক দেশেই রয়েছে। যারা কাজ না জেনে, না শিখে বিদেশে যায় তাদের বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হয়। তখন দোষ হয় এজেন্সির। আমরা চাই না “বার্ডস এয়ার ট্রান্সপোর্ট লিঃ”এর মাধ্যমে বিদেশে গিয়ে কোনো বাংলাদেশি বিপদে পড়ুক। তাই আমরা আমাদের নিজস্ব ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষ শ্রমিক হিসেবে বিদেশে পাঠাই।

তিনি আরও বলেন, একজন দক্ষ শ্রমিকের ক্ষেত্রে প্রসেসিংয়েও সময় কম লাগে। তিন থেকে চার মাসেই হয়ে যায়। দক্ষ শ্রমিকরা বিদেশে গিয়ে আস্থার সাথে কাজ করতে পারে এবং তাদের পরিবারের লোকজনও স্বস্তিতে থাকে।’

১৯৮৪ সাল থেকে সৌদি আরব, মালয়েশিয়া, দুবাই, কাতার, ওমান, সিঙ্গাপুর, লেবানন, ব্রুনাই এবং সাম্প্রতিক সার্বিয়া, ক্রোয়েশিয়া, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি রপ্তানি করে ‘বার্ডস এয়ার ট্রান্সপোর্ট লিমিটেড’।