কৃষকের সচেতনায় সারাদেশে এসিআই রত্ন সুষম সারের রোড শো

এসিআই রত্ন

“সঠিক মানের সুষম সার, সহজ ব্যবহার, ফলন বাম্পার” এই প্রতিপাদ্য নিয়ে সারা দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে এসিআই রত্ন সুষম সারের বর্নাঢ্য রোড শো কর্মসূচী। ২৩ মে শুরু হয়ে রোড শো শেষ হবে চলতি মাসের ২৩ তারিখ।

সারাদেশের কৃষকদের মাঝে সুষম সার ব্যবহারের সচেতনতা ও প্রয়োজনীয়তা ছড়িয়ে দিতেই এসিআই এই উদ্যোগ নিয়েছে।

ফসলের অতি প্রয়োজনীয় চারটি পুষ্টি উপাদানের ঘাটতি রত্ন সুষম সার সুষমভাবে একাই পূরণ করে। চারটির পরিবর্তে একটি সার ব্যবহার করায় পরিবহন ও জমিতে প্রয়োগ সহজ হয় ফলে পরিবহন ও প্রয়োগজনিত খরচে সাশ্রয় হয়। এক্ষেত্রে আলাদা ভাবে অন্যান্য সার যেমন ইউরিয়া, ডিএপি, টিএসপি, এমওপি ও সালফার জমিতে প্রয়োগ করার প্রয়োজন হয় না।

বিষয়টি নিয়ে জানতে চাইলে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর বশির আহমেদ বলেন, এসিআই রত্ন সার গাছের জন্য অত্যাবশ্যকীয় চারটি পুষ্টি উপাদান দ্বারা সমৃদ্ধ “নাইট্রোজেন, ফসফরাস, পটাশিয়াম ও সালফারের সমন্বয়ে তৈরি হয় সুষম সার”। সঠিকভাবে মান নিয়ন্ত্রিত হওয়ায় সার মাটিতে দ্রুত ও দীর্ঘ সময় নিয়ে কাজ করতে পারে।

এসময় তিনি আরো বলেন, অতিরিক্ত অথবা অসম মাত্রায় রাসায়নিক সারের ব্যবহার কমানোর মাধ্যমে রত্ন সার মাটির গুনগত মান ঠিক রাখে। রত্ন সার ব্যবহারে গাছ সুষমভাবে অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদানসমূহ গ্রহন করতে পারায় গাছ সঠিক ও সুস্থ্য-সবল ভাবে বেড়ে উঠে এবং ফসলের রোগ বালাই ও পোকামাকড়ের আক্রমন কম হয়।

এসিআই ফার্টিলাইজারের ম্যানেজার, মার্কেটিং এন্ড সেল্‌স মো: আসাদুর রহমান, বলেন, কৃষকরা অতি সহজেই তাদের জমিতে ফসলের চারটি অত্যবশ্যকীয় পুষ্টি উপাদান এর ঘাটতি একই সাথে খুব সহজেই পূরণ করতে পারবে পাশাপাশি উৎপাদন খরচ অনেকাংশে কম হবে। কৃষকরা রত্ন সার জমিতে প্রয়োগ করার ফলে ফসলের বাৎসরিক লভ্যাংশ অনেকাংশে বৃদ্ধি করতে সক্ষম হবে।

এসময় রত্ন সুষম সারের ব্যবহারবিধি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সাধারন ফসলের ক্ষেত্রে জমি তৈরির শেষ চাষে অথবা ফসলের প্রয়োজন অনুযায়ী বিঘাপ্রতি (৩৩ শতক) ৫০ থেকে ৬০ কেজি বা প্রতি শতকে ১.৫ থেকে ২ কেজি প্রয়োগ করতে হবে। ফল ও অন্যান্য গাছের ক্ষেত্রে রোপনের সময় ৩০০ থেকে ৫০০ গ্রাম এবং বয়স্ক গাছে ১ থেকে ২ কেজি বছরে ২ বার গাছের চারপাশে বৃত্তাকারে ছিটিয়ে প্রয়োগ করে মাটিতে মিশিয়ে দিতে হবে।

উল্লেখ্য, রত্ন সুষম সারের রোড শো অভিযানটি কুমিল্লা হতে শুরু হয়েছে। মোট ৩৫ টি জেলায় রোড শো কর্মসূচী পালন করে চট্টগ্রামে একটি সমাপনি অনুষ্ঠানের মাধ্য দিয়ে রোড শো অভিযান শেষ হবে।