এক্সপোজার লিমিটের সমাধান হলে শেয়ারবাজারে সংকট দূর হবেে

এক্সপোজার লিমিটের সমাধান

গত কয়েক বছর ধরেই পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমার বিষয়টি নিয়ে আলোচনা চলছে। এক্সপোজার লিমিট কষ্ট প্রাইজে আসলেই দেশের শেয়ারবাজারের বিদ্যমান অনেক সংকট সমাধান হবে বলে মনে করেন বিশিষ্ট শেয়ারবাজার বিশ্লেষক মাহবুব মজুমদার।

বিজনেস নিউজপোর্টাল দেশ সমাচারের শেয়ারবাজার আলাপন অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, এক্সপোজার লিমিট মার্কেট প্রাইসে গণনা করলে ট্রিগার সেল হবেই।

সোমবার (২৩ মে, ২০২২) দেশ সমাচারের নিয়মিত আয়োজন শেয়ারবাজার আলাপন অনুষ্ঠানে অংশ নেন এএফসি ক্যাপিটাল লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব মজুমদার। এসময় তিনি বর্তমান শেয়ারবাজার পরিস্থিতি এবং বাজারের নানা সংসট, সম্ভাবনা নিয়ে কথা বলেন।

এসময় এক্সপোজারকে অন্যতম সমস্যা উল্লেখ করে বলেন, যতক্ষণ পর্যন্ত এক্সপোজার লিমিটের সমাধান করা না হবে ততক্ষণ পর্যন্ত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা মার্কেট সক্রিয় কোন সাপোর্ট দিতে পারবেনা।

বর্তমানে বাজারের পিই রেশিও অনেক ভালো অবস্থানে আছে উল্লেখ করে তিনি বলেন, এই সময়টা বিনিয়োগের জন্য ভালো। কেউ কেউ বাজারে গুজব ছড়িয়ে ফায়দা নিচ্ছে মন্তব্য করে তিনি শেয়ার বাজারে সুশাসন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আরো তৎপর হওয়ার আহবান জানান।

আসছে বাজেটে শেয়ারবাজার বান্ধব বাজেট দিতে সরকারের প্রতি আহবান জানান তিনি। বলেন, অন্যান্য দেশে জিডিপির তুলনায় বাজারের আকার বড় হলেও বাংলাদেশের জিডিপির তুলনায় বাজার অনেক ছোট।

সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে প্রকাশিত নানা কারসাজি নিয়ে মাহবুব মজুমদার বলেন, এসব কারসাজি বন্ধে নিয়ন্ত্রক সংস্থার আরো দৃশ্যমান কার্যকর ভূমিকা পালন করা দরকার। বিষয়টি নিয়ে বিনিয়োগকারীদের সতর্ক করে বলেন, লোভে পড়ে দুর্বল ভিত্তির কারসাজির শেয়ার কিনলে দিনশেষে তারাই ক্ষতিগ্রস্থ হবেন।

পুরো সাক্ষাৎকারটি দেখুন ইউটিউবে