শেয়ারবাজারে বিনিয়োগ আকৃষ্টে কাতারে রোড শো করবে বিএসইসি

দেশ সমাচার ডেস্ক : বাংলাদেশের শেয়ারবাজারে পরিসর বাড়ানো ও বিদেশি বিনিয়োগ আকৃষ্টের লক্ষে এবার মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে রোড শো।

আগামী ১৮ ও ১৯ মে দুই দিনব্যাপী কাতারের রাজধানী দোহাতে এ রোড শো অনুষ্ঠিত হবে। এবারের রোড শো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পঞ্চম আয়োজন। বিএসইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

গত ৯ মার্চ ও আবুধাবিতে ১০ মার্চ বাংলাদেশের শেয়ারবাজারসহ বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী করে তুলতে ‘ইনভেস্টমেন্ট ফ্ল্যাশ মব: নেটওয়ার্কিং ডিনার’ অনুষ্ঠিত হয়।

প্রথম দফায় দুবাইতে, দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্রে, তৃতীয় দফায় সুইজারল্যান্ড ও চতুর্থ দফায় যুক্তরাজ্যে সফলতার সঙ্গে রোড শো সম্পন্ন করেছে বিএসইসি। আর পঞ্চম দফায় কাতারে রোড সফলভাবে সম্পন্নের পর সৌদি আরব, সিঙ্গাপুর, জার্মানি, কানাডা, রাশিয়া, ইতালি, হংকং, জাপান, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে ধারাবাহিকভাবে রোড শো আয়োজন করার পরিকল্পনা নিয়েছে বিএসইসির।

জানা যায়, কাতারের রোড শো’তে বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডাররা অংশ নেবেন। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত অতিথিরা বিভিন্ন সেক্টর নিয়ে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। সেখানে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা, বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সরকারের বিনিয়োগবান্ধব নীতি, শেয়ারবাজার ও সার্বিক অর্থনীতির পরিস্থিতি এবং এফডিআই’র বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগিতা অতিথিদের সামনে তুলে ধরা হবে।

কাতার রোড শোতে দেশের শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরা হবে। বিশেষ করে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা কীভাবে শেয়ার বাজারে সরাসরি বিনিয়োগ করবেন তার কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয় তুলে ধরা হবে।

কাতার রোড শো’তে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে অংশ নেবেন কমিশনার ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), কাতার বাংলাদেশের হাইকমিশনার, বাংলাদেশ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, বিভিন্ন ব্যবসায়িক প্রতিনিধি, শেয়ারবাজার সংশ্লিষ্টসহ গুরুত্বপূর্ণ ব্যক্তি রোড শো’তে উপস্থিত থাকবেন।