ঢাবিতে সুন্দরবন দিবস পালিত, জাতীয়ভাবে পালনের আহবান

সুন্দরবন দিবস পালন করেছে বাংলাদেশ ম্যানগ্রোভ সোসাইটি (বিএমএস)। দিবসটি উপলক্ষে র‌্যালি ও সমাবেশের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ভিত্তিক এ সংগঠন।

আজ সোমবার (১৪ ফেব্রূয়ারি) বেলা আড়াইটার দিকে সংগঠনটির প্রতিষ্ঠাতা গিয়াস উদ্দিন আবিরের নেতৃত্বে একটি মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মুহসিন হলের গেইট থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও টিএসসি ঘুুরে রাজু ভাস্কর্যে এসে সমাবেশ মিলিত হয়।

সমাবেশে সংগঠনটির কেন্দ্রীয় ও নেতৃবৃন্দ সুুন্দরবনের গুরুত্ব তুলে তা সংক্ষরক্ষণের সাথে সাথে প্রতি বছরের ১৪ ফেব্রূয়ারি সরকারিভাবে সুন্দরবন দিবস পালনেরও দাবি জানান।

আয়োজিত সমাবেশে ম্যানগ্রোভ সোসাইটির বাংলাদেশ ম্যানগ্রোভ সোসাইটি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সভাপতি ইমরান হোসেন বলেন, সুন্দরবন আমাদের মায়ের মতো। অথচ, সুন্দরবন রক্ষায় আমরা পদক্ষেপ দেখি না।

প্রাকৃতিক দূর্যোগ থেকে দেশের মানুষ রক্ষায় সুন্দর বনের ভুমিকা উল্লেখ করে ঢাবি শিক্ষার্থী জনি বলেন, পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন দিন দিন ধ্বংসের পথে। আমরা যদি সুন্দরবনকে রক্ষা করতে না পারি, তাহলে আমাদের ইকোসিস্টেম ভেঙ্গে পড়বে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা গিয়াস উদ্দিন আবির বলেন, সুন্দরবনের আয়তন দশ হাজার কিলোমিটার  হলেও বাংলাদেশে এর অংশ রয়েছে ছয় হাজার সতেরো কিলোমিটার। তিনি বলেন, নানা প্রতিকূলতার মাধ্যমে সুন্দরবনকে দিন দিন ধ্বংস করা হচ্ছে। আমরা সুন্দরবন রক্ষার আন্দোলনে নেমেছি। ইনশাআল্লাহ সুন্দরবন রক্ষার আমাদের এ আন্দোলন সফল হবে।

এছাড়া সমাবেশে