সিইও পদ ছেড়ে দিচ্ছেন অ্যামাজনপ্রধান জেফ বেজোস

জেফ বেজোস

আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়ছেন। এরপর তিনি প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেবেন। আলজাজিরা জানিয়েছে, বেজোসের স্থলাভিষিক্ত হচ্ছেন অ্যান্ডি জেসি, বর্তমানে তিনি আমাজনের ক্লাউড ব্যবসার প্রধান হিসেবে কাজ করছেন। আমাজন জানিয়েছে, ২০২১ সালের দ্বিতীয়ার্ধে পরিবর্তনটি কার্যকর হবে। তার পদে স্থলাভিষিক্ত হবেন অ্যান্ডি জ্যাসি।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) কর্মীদের উদ্দেশে লেখা এক চিঠিতে জেফ বেজোস বলেন, আমাজনের প্রধান নির্বাহীর দায়িত্ব অনেক বেশি। এই পদে থেকে অন্য কোনো কিছুতে মনোনিবেশ করা খুব কঠিন। এই দায়িত্ব ছাড়ার ফলে তিনি নিজের নতুন দায়িত্বের অন্যান্য কর্মকাণ্ডে মনোযোগ দেওয়ার সুযোগ পাবেন।

জেফ বেজোস ১৯৯৫ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন। তার প্রতিষ্ঠিত কোম্পানি অ্যামাজন একসময় ছিল অনলাইনে পুরনো বই বিক্রির প্রতিষ্ঠান। এখন তা ট্রিলিয়ন-ডলার কোম্পানি। বর্তমানে কোম্পানির সম্পদের পরিমাণ ১ দশমিক ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা বেজোসকে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ব্যক্তির তালিকায় স্থান দিয়েছে।

বর্তমানে অ্যান্ডি জ্যাসি অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং ব্যবসার নেতৃত্ব দিচ্ছেন। মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

এ বিষয়ে জেফ বেজোস জানিয়েছেন, তার অন্যান্য উদ্যোগে মনোনিবেশের জন্য আরও সময় প্রয়োজন। এ জন্য তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুনঃ- রাশিয়ায় বিলাসবহুল অট্টালিকা নিয়ে তোলপাড়

গোটা বিশ্বে অ্যামাজনের কর্মী সংখ্যা ১৩ লাখ। ৫৭ বছর বয়সী বেজোস প্রায় ৩০ বছর ধরে প্রতিষ্ঠানটির সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।