‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের’ উদ্বোধন

আজ ১০ জানুয়ারী জাতির পিতার দেশে ফেরার বার্ষিকীতে রাজধানীতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের’উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার ভোর ৬টায় এ ম্যারাথনের উদ্বোধন হয় ঢাকার আর্মি স্টেডিয়ামে।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সারা পৃথিবীতে বঙ্গবন্ধু ম্যারাথনই ২০২১ সালের সবচেয়ে বড় ক্রীড়া অনুষ্ঠান। ক্রীড়া ক্ষেত্রে এই ইভেন্ট একটা মাইলফলক হয়ে থাকবে।’

বাংলাদেশসহ কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ফ্রান্স, ইউক্রেন ও মরক্কো থেকে রানার এবং নেপাল, ভারত, লেসেফো, মালদ্বীপ,স্পেন থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন অ্যাথলেট এ ম্যারাথনে অংশ নিচ্ছেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ভোর সাড়ে ৬টায় আর্মি স্টেডিয়াম থেকে শুরু হওয়া এ ম্যারাথন বনানীর কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান-২ চত্বর, গুলশান-১ চত্বর হয়ে হাতিরঝিলে যাবে। সেখানে দুই চক্কর ঘুরে হাফ ম্যারাথন ও পাঁচ চক্কর ঘুরে ফুল ম্যারাথন শেষ হবে।

বেলা ১১টায় হাতিরঝিলের এম্ফিথিয়েটারে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

এ ম্যারাথনের আয়োজন করায় জাতির পিতা c রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

ফুল ম্যারাথন, হাফ ম্যারাথন এবং ডিজিটাল ম্যারাথন এই তিন ক্যাটাগরিতে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন হচ্ছে।

আরো পড়ুন- মরিশাসে বঙ্গবন্ধুর নামে সড়ক

একই দিন শুরু হওয়া ডিজিটাল ম্যারাথন শেষ হবে ৭ মার্চ।

আয়োজকদের আশা, প্লে-স্টোর থেকে অ্যাপ নামিয়ে নির্দেশনা অনুসরণ করে ডিজিটাল ম্যারাথনে অংশ নেবেন ১০ লাখ দৌড়বিদ। এরই মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আন্তর্জাতিক অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন (এএএ) এবং অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন অ্যান্ড ডিসটেন্স রেসেসের (এইমস) অনুমোদন পেয়েছে।