বিশ্ববাজারে এলপিজির দাম বেড়েই চলছে

এলপিজির দাম

বিশ্ববাজারে টানা আট মাস ধরে বেড়েই চলছে এলপিজির দাম। তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস এখন (এলপিজি) অতি নিত্যপ্রয়োজনীয় পণ্য।

গত বছরের জুন থেকে ফেব্রুয়ারি পর্যন্ত দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। সেসময় প্রতি টন এলপিজির মূল্য ছিল ৩৩৬ ডলার, এখন সেটি এই ফেব্রুয়ারিতে  এসে হয়েছে প্রায় ৬০০ ডলার। সে হিসাবে বিশ্ববাজারে প্রতি টনে প্রায় ২৬৪ ডলার দাম বেড়েছে এলপিজির। গত সাত বছরের মধ্যে এটা এলপিজির সর্বোচ্চ দাম। বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় নতুন বছরের শুরুতেই দাম বাড়িয়েছে এলপিজি আমদানিকারক সব প্রতিষ্ঠান।

এই খাতের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিশ্ববাজারে এলপিজির মূল্য বাড়ায় গ্রাহক পর্যায়ে এলপিজি সিলিন্ডারের দাম বাড়াতে হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, দেশে এই গ্যাসের ৯৮ শতাংশই আমদানি করতে হয়, যার পুরোটা আসে বেসরকারি খাতের মাধ্যমে। এটি আমদানিনির্ভর পণ্য, তাই বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে প্রতি মাসে এই গ্যাসের দাম নির্ধারণ করতে হয় বলে জানান তারা।

গত বছরের জুন থেকে নভেম্বর পর্যন্ত দেশে ভোক্তাপর্যায়ে ১২ কেজির দাম ছিল ৮০০ থেকে ৯০০ টাকা। এই বছরের জানুয়ারিতে ১২ কেজির দাম ছিল ১০০০-১১০০ টাকা। ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানগুলো প্রতিটি ১২ কেজি এলপিজিতে দাম আরো ৫০ টাকা করে বাড়িয়েছে। দেশে ২৮টি এলপিজি গ্যাস কম্পানি রয়েছে। এর মধ্যে শীর্ষস্থানে রয়েছে বসুন্ধরা এলপিজি। কম্পানির মার্কেট শেয়ার ২৫ শতাংশ।