গলাব্যথা সারানোর উপায়

গলাব্যাথা সারানোর উপায়

ঋতু পরিবর্তনের এই সময় গলাব্যথার সমস্যায় ভুগছেন অনেকেই।কারন আবহাওয়া পরিবর্তনের সাথে আসে বিভিন্ন রোগের প্রভাব।যেটি বেশি দেয়া যায় তা হলো সর্দি আর কাশির সমস্যা।আবার ঠান্ডা এবং ফ্লুয়ের জন্যও কাশি হয়।একটানা খুসখুসে কাশি খুব বিরক্তিকর।এসব সমস্যা নিরাময়ে রয়েছে কিছু প্রাকৃতিক উপাদান।

করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে অনেকে গলাব্যথার সমস্যায় ভুগছেন। গলাব্যথার সঙ্গে কাশি হলে করোনা পরীক্ষা করাতে হবে। তবে গলাব্যথা মানে আপনি কোভিডে আক্রান্ত হয়েছেন এমনটি নয়। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গলাব্যথা সারানোর উপায় সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে।

১। লবণ পানি

লবণ পানি বুকের সর্দি দূর করতে অনেক উপকার করে। কফ দূর করার সহজ এবং সস্তা উপায় হলো লবণ পানি। লবণ শ্বাসযন্ত্রের কফ দূর করতে সাহায্য করে খুব তাড়াতাড়ি।
এক গ্লাস কুসুম গরম পানির সাথে এক চা চামচ লবণ মিশিয়ে নিতে হবে। এটি দিয়ে দিনে দুই তিনবার কুলকুচি করুন। কফ অনেকটা কমে যাবে।

২। আদা

এক টেবিল চামচ আদা কুচি এক মগ পানিতে মেশাবেন। এবার এটি ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট জ্বাল দিয়ে নিন। এরপর এতে সামান্য মধু মিশে নিন। দিনে তিনবার এই পানীয়টি পান করুন। আপনি চাইলে এক টুকরো আদা নিয়ে মুখে চাবাতে পারেন। আদার রস বুকের কফ পরিষ্কার করতে বেশ সাহায্য করবে।

৩। পেঁয়াজ

সম পরিমাণের পেঁয়াজের রস, লেবুর রস, মধু এবং পানি একসাথে মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে কিছুটা গরম হলে নামিয়ে ফেলুন। কুসুম গরম এই পানি দিনে তিন থেকে চারবার পান করুন। এছাড়া পেঁয়াজের ছোট টুকরো খেতে পারেন। ফলে দ্রুতই কফ থেকে আরাম পেতে পারবেন।

৪। হলুদ

এক গ্লাস কুসুম গরম পানিতে এক চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এটি দিয়ে প্রতিদিন কুলকুচি করুন। এছাড়া এক গ্লাস দুধে আধা চা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে জ্বাল দিন। এর সাথে দুই চা চামচ মধু এবং এক চিমটি গোল মরিচের গুঁড়ো মেশান। এই দুধ দিনে দুই থেকে তিনবার পান করুন।

৫। লেবু ও মধু :

লেবু পানিতে এক চামচ মধু মিশিয়ে পান করুন। মধু শ্বাসযন্ত্রের ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। এমনকি এটি বুক থেকে কফ দূর করে গলা পরিষ্কার করে থাকে। অতএব লেবু এবং মধু কফের জন্য কার্যকারী হিসেবে কাজ করে।

৬। গরম পানির গড়গড়া :

গরম পানির গড়গড়া গলাব্যথা সারানোর উপায় ।এটি করলে গলাব্যথা কমে যায়। এক গ্লাস কুসুম গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে ১৫ মিনিট ধরে গার্গল করুন। এভাবে বিরতি দিয়ে বেশ কয়েকবার করুন।

৭। গরম পানির ভাপ নিন :

ফুটন্ত গরম পানিতে মেন্থল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। চুলা থেকে পানি নামিয়ে নিন। এবার মাথার উপর একটি টাওয়েল দিয়ে বড় করে দম নিয়ে গরম পানির ভাপ নিন। এভাবে অন্তত ১০ মিনিট করে দিনে ২ বার করুন। গরম পানির ভাপ নিলে বুকে কফ জমতে পারে না এবং সহজেই বের হয়ে আসে।

৮। প্রচুর তরল খাবার খান

কফের সমস্যায় বেশি করে তরল খাবার খেলে উপকার পাওয়া যায়। সারাদিন প্রচুর পানি ও বিভিন্ন রকম জুস খান। তবে খুব ঠাণ্ডা পানি বা জুস খাওয়া উচিত হবেনা।

আরো পড়ুন- প্রতিদিন কেন ডিম খাবেন?