জাতীয় কুরআন তিলাওয়াত প্রতিযোগিতা শুরু

Quran Tilawat Contest

দেশে শুরু হলো জাতীয় কুরআন তিলাওয়াত প্রতিযোগিতা ২০২৪। ১০ বছর পর্যন্ত শিশুরা ঘরে বসেই অংশগ্রহন করতে পারবে এ প্রতিযোগিতায়। প্রতিযোগিতার আয়োজনে করেছে জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর ‘গো উইথ আশরাফুল আলম’ এবং সহযোগিতায় রয়েছে প্রিমিয়াম আতর ও পারফিউম এর বিশ্বস্ত প্রতিষ্ঠান ‘ওয়াজিহ্‌’।

আয়োজক সূত্রে জানা গেছে, প্রতিযোগিতায় সেরা ১০ জনকে পুরস্কৃত করা হবে৷ প্রতিযোগিতায় ১ম পুরষ্কার হিসাবে থাকছে ২০ হাজার টাকা, ২য় পুরষ্কার হিসাবে থাকছের ১৫ হাজার টাকা এবং ৩য় পুরষ্কার হিসাবে থাকছে ১০ হাজার টাকা। ৪র্থ থেকে ১০তম যারা হবেন তাদের প্রত্যোকের জন্য থাকবে ইসলামিক বই। এছাড়াও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবার জন্য থাকছে অংশগ্রহণকারী সার্টিফিকেট।

কিভাবে এই প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে সে বিষয়ে জানতে চাইলে আয়োজকরা জানান, ‘১০ বছর বয়সী বাংলাদেশের যে কোন নাগরিক, দেশের যে কোন স্থান থেকে  এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সর্বনিম্ন ৩ মিনিট ও সর্বোচ্চ ৬ মিনিটের আনুভূমিক (হরাইজেন্টাল) ভিডিও ধারণ করে গুগল ড্রাইভে আপলোড করতে হবে। ভিডিওর শুরুতে প্রতিযোগির নাম, বয়স এবং সূরা কিংবা সূরার আয়াতের নাম উল্লেখ পূর্বক ভিডিও শুরু করতে হবে। ভিডিওটি সম্পূর্ণ নতুন হতে হবে এবং এটি এর আগে কোথাও আপলোড করা যাবে না। ভিডিওটির গুগল ড্রাইভ লিংক এবং প্রতিযোগির নাম, বয়স, মোবাইল নাম্বার ও ঠিকানাসহ ‘গো উইথ আশরাফুল আলম’ (Go with Ashraful Alam) এর ফেসবুকে পাঠাতে হবে। প্রতিযোগিতায় অংশ গ্রহণের শেষ সময় আগামী ১০ জুন ২০২৪।

এমন আয়োজনের বিষয়ে জানতে চাইলে ‘গো উইথ আশরাফুল আলম’র কর্ণধার আশরাফুল আলম বলেন, আমার কাছে মনে হচ্ছে আমার কন্টেন্ট ক্রিয়েশান জার্নির সবচেয়ে বড় ঘোষনাটি দিয়েছি। জীবনে অনেক কিছুই করেছি এবং করব কিন্তু এই ধরনের কার্যক্রমে নিজেকে সম্পৃক্ত করার যে আত্মিক শান্তি সেটা আসলে ভাষায় প্রকাশ করা যাবে না’।

তিনি আরো বলেন, ‘ফেসবুকে অনেক আগে থেকেই ভিডিও তৈরি করছেন এবং সেখানে এমন অনেক ভিডিও আছে যেগুলো কোটি মানুষ দেখেছেন। ইউটিউবে একটা ইস্যুর কারনে পুরোনো চ্যানেল ডিলিট করে আবার নতুন করে চ্যানেল খুলতে হয়েছে’।

প্রসঙ্গত, বিচারকমণ্ডলীর যাচাই বাচাই শেষে একটি পুরস্কার বিতরনী অনুষ্ঠান আয়োজন করা হবে। প্রতিযোগিতা সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারেন ‘গো উইথ আশরাফুল আলম’র ভিডিও থেকেঃ https://youtu.be/z1FcPPEQM1k