ডিভিডেন্ড ঘোষণা অনুমতি পেলো যমুনা ব্যাংক

যমুনা ব্যাংক

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি যমুনা ব্যাংক গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অনুমতি পেয়েছে। ব্যাংকটি তার পরবর্তী বোর্ড সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে, তালিকাভুক্ত প্রতিটি ব্যাংককে ডিভিডেন্ড ঘোষণার আগে তাদের কাছ থেকে অনুমতি চাইতে হয়। এ সংক্রান্ত আবেদনে প্রস্তাবিত লভ্যাংশের পরিমাণ ও ধরনের উল্লেখ করতে হয়। কেন্দ্রীয় ব্যাংক আবেদনকারী ব্যাংকের আর্থিক অবস্থা পর্যালোচনা করে ওই প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত দিয়ে থাকে।

যমুনা ব্যাংক ২০২২ সালের জন্য বিনিয়োগকারীদের ২৬ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল, যার মধ্যে ছিল ১৭.৫০ ক্যাশ ডিভিডেন্ড ও ৮.৫০ শতাংশ স্টক। ওই বছর সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছিল ২ টাকা ১২ পয়সা। এদিকে সর্বশেষ হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪ টাকা ১০ পয়সা।

আগামীকাল সোমবার (২৯ এপ্রিল) যমুনা ব্যাংকের পরিচালনা বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। ওই বৈঠকে সর্বশেষ বছরের নিরীক্ষিত হিসাববিবরণী পর্যালোচনা ও অনুমোদনের পর ডিভিডেন্ড সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।