বিদায়ী বছর আইপিওতে মাত্র দুই কোম্পানি

দেশের শেয়ারবাজারে ২০২৩ সালে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সবচেয়ে কম কোম্পানি এসেছে। বিদায়ী বছরে মাত্র দুই কোম্পানি শেয়ারবাজারে এসেছে। ২০২০ ও ২০২১ সাল পর পর দুই বছর শেয়ারবাজার থেকে আইপিও মাধ্যমে রেকর্ড পরিমাণ অর্থ উত্তোলনের পর ২০২২ সালে আইপিও’র সংখ্যা কমে আসে। আর ২০২৩ সালে আইপিওতে রীতিমতো ধস নেমেছে।

  • মিডল্যান্ড ব্যাংক: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৯তম সভায় মিডল্যান্ড ব্যাংককে আইপিও অনুমোদন দেয়া হয়। কোম্পানিটি প্রতিটি ১০ টাকা মূল্যে ৭ কোটি শেয়ার ইস্যু করে শেয়ারবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করে। শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের করে ব্যাংকটি সরকারি সিকিউরিটিজ ও শেয়ারবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং আইপিওর ব্যয় নির্বাহ করার কথা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।ব্যাংকটি গত ২৭ মার্চ শেয়ারবাজারে লেনদেন শুরু করে।
  • ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স: শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৮৫৩ তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দিয়েছে। কোম্পানিটি ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে প্রতিটি ১০ টাকা ইস্যু মূল্যের ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে ১৬ কোটি টাকা উত্তোলন করে। উত্তোলিত অর্থ সরকারি ট্রেজারী বন্ড, পুঁজিবাজারে বিনিয়োগ, এফডিআর বিনিয়োগ এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করার কথা। কোম্পানিটির৩০ জুন, ২০২২ তারিখে মোট উদ্বৃত্ত ৭৩ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির লেনদেন শুরু হয় গত ১১ মে।