নেত্রকোনা-৩ আসনে ‘হেভিওয়েট’ প্রার্থী মঞ্জুর কাদের কোরাইশী

জমে উঠেছে নেত্রকোনা-৩ আসনে ভোটের মাঠের লড়াই। ব্যানার, পোস্টার-ফেস্টুনে ছেয়ে গেছে পুরো কেন্দুয়া-আটপাড়া। প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে ছুঁটছেন, দিচ্ছেন নানারকম প্রতিশ্রুতি। নৌকা প্রতীকের বিপরীতে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের ‘হেভিওয়েট’ নেতারা। ফলে দলীয় মনোনয়ন পেয়েও স্বস্তিতে নেই নৌকা প্রতীকের প্রার্থীরা। দলের গুরুত্বপূর্ণ পদের নেতা ও সাবেক জনপ্রতিনিধি হওয়ায় নৌকার প্রার্থীদের কপালে দুঃচিন্তার ভাঁজ ফেলে দিয়েছেন স্বতন্ত্র প্রার্থীর।

নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে নৌকার প্রার্থীদের কপালের ভাঁজও বড় হচ্ছে। কারণ স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে থাকা আওয়ামী লীগ নেতাদের নিজস্ব ভোট ব্যাংক রয়েছে। আছে দলীয় শক্ত পরিচয়ও। ফলে ভোটের মাঠে নৌকার প্রার্থীর সামনে বড় চ্যালেঞ্জ তারা।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী অসীম কুমার উকিল। অসীম কুমার উকিলের সঙ্গে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন সাবেক এমপি মঞ্জুর কাদের কোরাইশী প্রতীক ইগল।

নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনে হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী হলেন সাবেক এমপি মন্জুর কাদের কোরাইশী। তিনি সাবেক সংসদ সদস্য, কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক সহ- সম্পাদক। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন না পাওয়ায় জনগনের দাবীর প্রেক্ষিতে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

উল্লেখ্য মঞ্জুর কাদের কোরাইশী বিগত ২০০৮ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে এমপি নির্বাচন করেন এবং দীর্ঘদিন বিএনপির হাতে থাকা এই আসনটিতে বিপুল ভোটে নির্বাচিত হয়েছিলেন। এরপর এলাকায় শতভাগ বিদ্যুতায়ন, নতুন পাকা রাস্তাঘাট নির্মাণ ও পুরাতন রাস্তা মেরামত করণ, শিক্ষা প্রতিষ্ঠানের নতুন নতুন ভবন, ব্রীজ ও কালভার্ড নির্মাণ, নদী খনন, মসজিদ মাদ্রাসা ও মন্দিরের ব্যাপক উন্নয়ন করেন এবং শিক্ষিত বহু ছেলে মেয়ের চাকুরীর ব্যবস্থা করেন। ফলে তার জনপ্রিয়তা আরো বৃদ্ধি পায়।

পরবর্তীতে ২০১৪ ও ২০১৮ নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে জাতীয় নির্বাচনে অংশগ্রহন করেননি। সরেজমিন জানা যায়, মঞ্জুর কাদের কোরাইশী পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে কেন্দুয়া-আটপাড়ায় ব্যাপক ভাবে পরিচিত। এখানকার ভোটাররা, হেভিওয়েট প্রার্থী হিসেবে মঞ্জুর কাদের কোরাইশী চিহ্নিত করেছেন।

মঞ্জুর কাদের কোরাইশী দেশ সামাচারকে জানান, আমি আওয়ামী লীগের একজন কর্মী হিসাবে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছিলাম। আমার প্রিয় নেত্রী শেখ হাসিনা আমাদের মধ্য থেকে সাবেক অসিম কুমার উকিলকে নৌকার মনোনয়ন দিয়েছেন।

তিনি বলেন, এবারের নির্বাচনকে উৎসবমুখর ও ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি ভালো নির্বাচন করে বৈশ্বিক সংকট মোকাবিলা করতে হবে আমাদের। তাই দলীয় প্রার্থীর সাথে সাথে আমিও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেয়ার মধ্যদিয়ে ব্যাপক ভোটারদের উপস্থিত ও গণমানুষের ভোটাধিকার নিশ্চত করতে চাই ।

কোরাইশী আরো বলেন, আমি দল ও আমার নেত্রীর নির্দেশ অনুযায়ী একটি সুন্দর, সুষ্ঠু ও নিরপেক্ষ উৎসবমুখর নির্বাচনের স্বার্থেই নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসন থেকে নির্বাচনী মনোনয়নপত্র সংগ্রহ করেছি এবং আমার মনোনয়নপত্র জেলা প্রশাসকের কার্যালয়ে বৈধ ঘোষনা করা হয়েছে। আমি আশা করি আমার অংশগ্রহনে (কেন্দুয়া-আটপাড়া) একটি উৎসবমুখর নির্বাচন অনুষ্ঠিত হবে এবং সেই নির্বাচনে গণমানুষের ভোটাধিকার নিশ্চত হলে আমি জয়লাভ করবো ইনশাল্লাহ।