পুতিনের ভারত সফর বাতিল

ভারত সফর
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন: ফাইল ছবি

ভারত সফর বাতিল করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে তার যোগ দেয়ার কথা ছিল। কিন্তু শুক্রবার (২৫ আগস্ট, ২০২৩) ক্রেমলিন জানিয়েছে, ভারতে যাচ্ছেন না পুতিন। আপাতত ইউক্রেনের সামরিক অভিযান তদারকিতে ব্যস্ত সময় পার করছেন তিনি।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের ভাষ্য, পুতিন জি-২০ সম্মেলনে কীভাবে অংশ নেবেন, তা পরবর্তীতে জানানো হবে।

জানা গেছে, এবার ভারতের নয়াদিল্লিতে আগামী ৯ থেকে ১০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় এ সম্মেলনে বাংলাদেশসহ ৯টি অতিথি দেশ অংশ নেবে। এ সম্মেলনে যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, স্পেন, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, মিসর, মরিশাস সম্মেলনে যোগ দেবে।

এ সম্মেলন উপলক্ষে ভারতে যাবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সম্মেলন অনুষ্ঠানের বাইরে বিশ্বনেতাদের সঙ্গে তার ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন বিষয়ে বৈঠক করার কথা রয়েছে। এ ছাড়া ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ ও কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডোও এ সম্মেলনে অংশ নেয়ার কথা রয়েছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনেও যোগ দেননি পুতিন। ইউক্রেন যুদ্ধের কারণে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

সূত্র: রয়টার্স