ভারতে জি-২০ সম্মেলন বয়কট করল চীন

আর্ন্তজাতিক ডেস্ক: ভারত চলতি বছর জি-২০ সম্মেলনের আয়োজক দেশ। দেশটি তাদের বিভিন্ন শহরে এই সম্মেলনের আয়োজন করছে। এরই ধারাবাহিকতায় পর্যটন বিষয়ক জি-২০ সম্মেলন কাশ্মীরে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তবে তাদের এই সিদ্ধান্তের বিরোধিতা করে সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছে চীন। খবর আল-জাজিরার।

মূলত পাকিস্তান ও চীন মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলটিতে সম্মেলনের আয়োজন করায় ভারতের নিন্দা করেছে। কারণ এটি একটি বিতর্কিত জায়গা, যা নিয়ে নিউ দিল্লি ও ইসলামাবাদের মধ্যে দীর্ঘ বিবাদ রয়েছে। দেশ দুইটির মধ্যে হয়েছে একাধিক যুদ্ধও।

শুক্রবার (১৯ মে) চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, জম্মু ও কাশ্মীর বিতর্কিত ভূখণ্ড। সেখানে জি-২০ সম্মেলন আয়োজনের তীব্র বিরোধিতা করছি আমরা। কোনো বিতর্কিত ভূখণ্ডে এমন কোনো অনুষ্ঠানে চীন অংশ নেবে না।

২০১৯-এর ৬ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হওয়ার পর এটাই আন্তর্জাতিক স্তরের সবচেয়ে বড় সম্মেলন হতে চলেছে কাশ্মীরে। আগামী ২২ থেকে ২৪ তারিখ পর্যন্ত চলবে এই সম্মেলন।

এর আগে কাশ্মীরে সম্মেলন করা নিয়ে আপত্তি জানায় পাকিস্তান। তাদের পাশে দাঁড়িয়ে বৈঠকটিতে এবার অংশ নেবে না চীন। তাছাড়া শ্রীনগরের এই বৈঠকের জন্য এখনো নাম নথিভুক্ত করেনি সৌদি আরব।

এদিকে সম্মেলনকে কেন্দ্র করে কার্যত নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে কাশ্মীরকে। একাধিক এলাকায় তিনস্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলেছে স্থানীয় প্রশাসন। বিশেষ করে শ্রীনগরে নৌ কমান্ডো ও ন্যাশনাল সিকিউরিটি গার্ডের দক্ষ বাহিনী মোতায়েন করা হয়েছে। সম্মেলনের কেন্দ্রের আশপাশেও কড়া নজরদারি চালাচ্ছে বিশেষ কমান্ডো বাহিনী।