মাশরাফী-জেএমআইর উদ্যোগে চালু হল কিডনি ডায়ালাইসিস সেন্টার

দীর্ঘ প্রতীক্ষার পর মাশরাফী ও জেএমআই উদ্যোগে চালু হল নড়াইলের প্রথম কিডনি ডায়ালাইসিস সেন্টার। নড়াইল জেলার মহিষখোলা এলাকার শরীফ আব্দুল হাকিম ও নড়াইল এক্সপ্রেস হাসপাতালে চালু হয়েছে বিশেষায়িত কিডনি ডায়ালাইসিস এ সেন্টারটি।

আজ বৃহস্পতিবার ২২ ডিসেম্বর, ২০২২ চার (০৪) শয্যার এই কিডনি ডায়ালাইসিস সেন্টারটি চালু হয়। নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের চেয়ারম্যান ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা এবং জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক “নড়াইল এক্সপ্রেস ডায়ালাইসিস সেন্টার” নামের সেন্টারটি উদ্বোধন করেন।

উদ্বোধনকালে মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, নড়াইল এক্সপ্রেস ডাউয়ালাইসিস সেন্টারে ১০ শয্যার ইউনিট স্থাপন করার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে চারটি শয্যা দিয়ে কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু চালু হলো। সামনের দিনে চাহিদা বিবেচনায় শয্যা সংখ্যা বাড়ানো হবে।

জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা আরও বলেন, “দেশের অন্যান্য জেলার তুলনায় স্বাস্থ্যসেবায় অনেক পিছিয়ে নড়াইল। আশপাশের বিভিন্ন জেলায় কিডনি ডায়ালাইসিস সেন্টার থাকলেও, নড়াইলে এতদিন কোন সুবিধা ছিল না। ফলে, এখানকার রোগীদের বাধ্য হয়েই খুলনা, যশোর কিংবা ঢাকায় যেতে হতো। অনেকের কিডনি ডায়ালাইসিসের খরচ মেটানোর সামর্থ্য থাকলেও, যাতায়াত জটিলতায় সেবা নিতে পারতেন না। এ অবস্থায় আজকে চালু হওয়া সেন্টারটি নড়াইলবাসীর জন্য স্বস্তির বার্তা নিয়ে এসেছে। এর ফলে নড়াইলের রোগীরা ঘরের কাছেই সাশ্রয়ী খরচে জাপানের উন্নত প্রযুক্তির ডায়ালাইসিস সেবা পাবেন।”

জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক বলেন, “দেশের কিডনি রোগীদের সেবায় এক যুগেরও বেশি সময় ধরে কাজ করছে জেএমআই গ্রুপ। কিডনি রোগীদের সেবায় সারা দেশে ডায়ালাইসিস সেন্টার স্থাপনের পরিকল্পনা নিয়েছি আমরা। এই উদ্যোগের আওতায় ইতোমধ্যে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে একটি ডায়ালাইসিস সেন্টার চালু করেছি আমরা। নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে স্থাপিত আরেকটি সেন্টার উদ্বোধনের অপেক্ষায় আছে। আজকে চালু হচ্ছে নড়াইল এক্সপ্রেস ডায়ালাইসিস সেন্টার। বিজয়ের মাসে নড়াইলবাসীদের জন্য প্রথমবারের মতো একটি কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু করে দিতে পেরে আমরা গর্ব বোধ করছি।”

এসময় মো. আবদুর রাজ্জাক আরও জানান, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সঙ্গে জেএমআই গ্রুপের যে প্রতিষ্ঠানটি চুক্তিবদ্ধ হয়ে ডায়ালাইসিস সেন্টারটি বাস্তবায়ন করেছে, সেটি দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ বিনিয়োগের একটি প্রতিষ্ঠান — জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড। এই প্রতিষ্ঠানে উৎপাদিত মাস্ক, গ্লোভসসহ বিভিন্ন পণ্য দেশের বাজারে সরবরাহের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। করোনার মধ্যে দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে সূক্ষ্ণ ভাইরাসপ্রতিরোধী কেএন৯৫ মাস্ক বানিয়েছে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, জেলা পুলিশ সুপার মোসা. সাদিরা খাতুন, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সিভিল সার্জন ডা: নাছিমা আকতার, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, শরীফ আব্দুল হাকিম ডায়াবেটিক হাসপাতালের সভাপতি অ্যাডভোকেট আব্দুল মুকিত লাভলু, এবং নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম অনিক।

উল্লেখ্য, গত বছরের ১৩ নভেম্বর নড়াইল এক্সপ্রেস ডায়ালাইসিস সেন্টার স্থাপনের লক্ষ্যে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড এবং নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের মধ্যে একটি চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী, কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন ও পরিচালনায় জাপানি যন্ত্রপাতি এবং কারিগরি দক্ষতা দেবে জেএমআই। আর ডায়ালাইসিস সেন্টার স্থাপনের জায়গা, অন্যান্য আনুষঙ্গিক সুবিধা নিশ্চিত করা এবং দক্ষ চিকিৎসক-নার্সদের মাধ্যমে রোগীদের সেবা দেওয়ার ব্যবস্থা করবে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন।

ডায়ালাইসিস সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন জেএমআই গ্রুপের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সদস্যগণ, চিকিৎসক-নার্স এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।