গুড় কেন খাবেন? জেনে নিন গুড়ের উপকারিতা

নিজস্ব প্রতিবেদক: গুড় একটি সুস্বাদু খাবার। চিনির স্বাস্থ্যকর বিকল্প হিসেবে বিশ্বব্যাপী ব্যবহৃত হয় গুড়। প্রাকৃতিক এই মিষ্ঠান্নের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে, মোটামুটি সবারই জানা। তবে অবাক হবেন, ফুসফুস পরিষ্কার রাখতেও কিন্তু গুড়ের কার্যকর ভূমিকা আছে।

বেশ কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে, গুড়ে ফুসফুস পরিষ্কারের বৈশিষ্ট্য আছে। সম্প্রতি জীবনধারা বিশেষজ্ঞ লুক কৌটিনহো বায়ু দূষণের পরিপ্রেক্ষিতে গুড়ের গুরুত্ব ব্যাখ্যা করেছেন।

তিনি ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন, বায়ু দূষণের কারণে ছোট-বড় অনেকে ফুসফুসের সমস্যায় ভোগেন। বিশেষ করে শ্বাসকষ্টের সমস্যা এখন অনেকের মধ্যেই বিদ্যমান। আর ফুসফুস ঠিক রাখতে নিয়মিত অল্প পরিমাণে হলেও খাঁটি গুড় খাওয়া জরুরি।

তিনি আরও জানান, গুড়কে গরীব মানুষের চকোলেটও বলা হয়। এই প্রাকৃতিক মিষ্টি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী সে বিষয়ে প্রমাণ মিলেছে বিজ্ঞান ও গবেষণায়। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে, গুড় ফুসফুস পরিষ্কারক। ফুসফুসের অ্যালভিওলিতে আটকে থাকা কার্বন কণা দূর করার ক্ষমতা রাখে গুড়ে থাকা পুষ্টিগুণ।

গুড়ের অন্যান্য উপকারিতাও আছে। গুড় একটি স্বাস্থ্যকর খাবার, এটি কোষ্ঠকাঠিন্য দূর করে, রক্ত পরিশোধক, আয়রন সমৃদ্ধ ও শক্তির মাত্রা বাড়ায়। তবে বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের গুড় খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দেন। কারণ চিনি ও গুড়ের গ্লাইসেমিক ইনডেক্স একই রকম।