‘বাংলাদেশ ব্যাংক ও এনবিআরের সুদৃষ্টি ছাড়া শেয়ারবাজার গতিশীল হবেনা’

শেয়ারবাজারের সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ ব্যাংক ও রাজস্ব বোর্ডের সহযোগিতা দরকার উল্লেখ করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান বলেছেন, এ দুটি প্রতিষ্ঠানের সুদৃষ্টি ছাড়া বাজার গতিশীল হবেনা।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর. ২০২২) বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ‘বর্তমান পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভা’ শীর্ষক এক সভায় তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন. শেয়ারবাজারকে বাদ দিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব নয়। ছায়েদুর রহমান বলেন, বাংলাদেশের শেয়ারবাজারে পলিসিগত কিছু সমস্যা আছে। তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির কর হারের পার্থক্যের পরিমাণ খুব কম। এ কারণে অতালিকাভুক্ত কোম্পানিগুলো বাজারে আসতে চায় না।

তিনি বলেন, কোনো কোম্পানি তালিকাভুক্ত হলে তার ব্যয় অনেক বেড়ে যায়, সেখানে মাত্র সাড়ে সাত শতাংশ কর গুরুত্ববহন করে না। ভালো কোম্পানি বাজারে আনতে হলে কর হারের পার্থক্য বাড়াতে হবে।

সিএমজেএফের প্রেসিডেন্ট জিয়াউর রহমান বলেন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম শেয়ারবাজারের উন্নয়নে সব সময়ই কাজ করেছে। বাজারের সামগ্রিক উন্নয়নে সংগঠন দুটি সামনেও কাজ করবে। তবে বাজারকে গতিশীল করতে স্টেকহোল্ডারদের সম্পৃক্ততা আরও বাড়ানো দরকার বলে মনে করেন তিনি।

সভা সঞ্চালনা করেন সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী। সংগঠনের সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিএমবিএর সদস্যবৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট, অনলাইন এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।