চেক দিয়ে শেয়ার না কিনতে বিএসইসির নির্দেশনা

চেক জটিলতার অবসান

চেক দিয়ে এখন থেকে শেয়ার কেনা যাবে না। আজ মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সকল সদস্যদের কাছে এই সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে বিএসইসি। তবে সার্ক্যুলারটি নতুন নয় বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিএসইসির সহকারী পরিচালক মো. তাহাজ্জাদ হোসেন স্বাক্ষরিত চিঠি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও চিপ রেগুলেটরি অফিসারদের বরাবর পাঠানো হয়েছে। ওই চিঠি সংযুক্ত করে করে সকল সদস্যকে পাঠিয়েছে ডিএসই।

চিঠিতে বলা হয়েছে, গত ২২ সেপ্টেম্বর বিএসইসির কমিশনার মো: আবদুল হালিম এর সভাপতিত্বে ঢাকা স্টক এক্সচেঞ্জের চিপ রেগুলেটরি অফিসার ও বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সাথে কমিশনের এসআরআই বিভাগের একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় যে সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা আগামী ডিসেম্বর,২০২২ এর মধ্যে পরিপালন করতে বলা হয়েছে। এর সাথে ২০১০ সালের সার্ক্যুলারটি যুক্ত করে দেওয়া হয়েছে।

২০১০ সালের ৬ ডিসেম্বর দেওয়া সার্ক্যুলারে বলা হয়েছিলো, কোন বিনিয়োগকারী সিকিউরিটি ক্রয় করার ক্ষেত্রে স্টক ব্রোকারকে চেক প্রদান করলে তা নগদায়নের পূর্বে সিকিউরিটি ক্রয় করলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৯৬ এর ১৬ এর (এ) ধারা লংঘন হবে। এমন্ত অবস্থায় চেক নগদায়ন করার পূর্বে শেয়ার ক্রয় করা যাবে না।