আইপিও অনুমোদন পেল মিডল্যান্ড ব্যাংক

মিডল্যান্ড ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোতি পেয়েছে মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। ব্যাংকটিকে শেয়ারবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলনের অনুমোতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গেল দিন বিএসইসির ৮৩৯ তম সভায় এ অনুমোদন দিয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জাননো হয়েছে।

মিডল্যান্ড ব্যাংক লিমিটেড এর প্রতিটি ১০.০০(দশ) টাকা ইস্যু মূল্যের ৭০,০০০,০০০ টি সাধারণ শেয়ার প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) এর মাধ্যমে ইস্যু করার প্রস্তাব অনুমোদন করেছে। এই আইপিও এর মাধ্যমে কোম্পানিটি ৭০ (সত্তর) কোটি টাকা উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ও শেয়ারবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং প্রাথমিক গণ প্রস্তাবের ব্যয় নির্বাহ করবে।

কোম্পানিটির ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট এ্যাসেট ভ্যালু ১৩ টাকা (কোম্পানিটি কোন সম্পদ পুনঃমূল্যায়ন করেনি) ও শেয়ার প্রতি আয় ০.৯০ টাকা এবং বিগত ০৫(পাঁচ) বছরের ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় ১.০৭ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

উল্লেখ্য, কমিশন শেয়ারবাজারে তালিকাভুক্তির পূর্বে মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের প্রত্যেক পরিচালককে আলাদা ভাবে ২%(আইপিও পরবর্তী শেয়ারের) এবং সম্মিলিত ভাবে ৩০%(আইপিও পরবর্তী শেয়ারের) শেয়ারধারণ নিশ্চিত করার শর্তারোপ করে। এছাড়াও তালিকাভুক্তির পূর্বে কমিশনের কর্পোরেট গভর্নেন্স গাইডলাইন অনুসারে স্বাধীন পরিচালক নিয়োগের শর্ত প্রদান করা হয়।