দশ মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা

লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ১০টি মিউচুয়াল ফান্ড শেয়ারহোল্ডারদের জন্য ৪ থেকে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রতিষ্ঠানগুলোর ট্রাস্টি কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

ফলে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীরা ইউনিট প্রতি ৪০ পয়সা থেকে ১ টাকা ৫০ পয়সা করে নগদ টাকা পাবেন। আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়। ডিএসইর তথ্য সূত্র মতে, প্রতিষ্ঠানগুলো ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করা জন্য আগামী ৪ ও ৫ সেপ্টেম্বর দিন নির্ধারণ করেছে। আর প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম বৃদ্ধি ও কমার ক্ষেত্রে সব ধরনের লিমিটে তুলে নেওয়া হয়েছে।

দশ ফান্ডের মধ্যে-এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) করেছে ৯৩ পয়সা। আর কোম্পানিটির ট্রাস্টি কমিটি শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

সুতরাং ১ টাকা ৫০ পয়সা করে ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে। শেয়ারহোল্ডারদের মধ্যে ডিভিডেন্ড বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ সেপ্টেম্বর। ২০২২ সালের ৩০ জুন ফান্ডটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিইউ) বাজার মূল্য অনুযায়ী দাঁড়িয়েছে ১১ দশমিক ৫৪ টাকা। একই সময়ে এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের ট্রাস্টি কমিটি শেয়ারহোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বিদায়ী বছরে ফান্ডটির ই মুনাফা (ইপিইউ) হয়েছে ৫২ পয়সা। লভ্যাংশ বিতরণের জন্য ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ সেপ্টেম্বর।

এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৪৬ পয়সা। বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ সেপ্টেম্বর। আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড শেয়ারহোল্ডারদের জন্য ৯ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ১ টাকা ২৮ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড ওয়ান শেয়ারহোল্ডারদের জন্য ৪ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিইউ) ৩৯ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর। আইসিবি এএমসিএল তৃতীয় এনআরবি মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫৩ পয়সা। ডিভিডেন্ড বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

ফনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫০ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর। আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচুয়াল ফান্ড শেয়ারহোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫৯ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫০ পয়সা। ডিভিডেন্ড বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর