সপ্তাহজুড়ে ১০ কোম্পানির বিশাল চমক

নিজস্ব প্রতিবেদক: গেলো সপ্তাহজুড়ে ১০ কোম্পানির বিশাল চমক দেখলো বিনিয়োগকারীরা। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) (১৯-২৩ জুন) মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮২২ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৪২৩ টাকার শেয়ার ও ইউনিট।

এর মধ্যে শীর্ষ লেনদেনের তালিকায় থাকা ১০ কোম্পানির লেনদেন হয়েছে ১ হাজার ৮৫ কোটি ৩ লাখ ২৮ হাজার টাকা। এই ১০ কোম্পানির লেনদেনের পরিমাণ ছিল মোট লেনদেনের ২৮.৩৯ শতাংশ। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

১০ কোম্পানি হলো: বেক্সিমকো লিমিটেড, শাইনপুকুর সিরামিকস, জেএমআই হসপিটাল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, আনোয়ার গ্যালভানাইজিং, ফু-ওয়াং ফুড, আইপিডিসি ফাইন্যান্স, আর একে সিরামিক, মুন্নু ফেব্রিক্স, এবং সাইফ পাওয়ারটেক।

গেলো সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষস্থান দখল করেছে বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৩২ লাখ ৮১ হাজার ৩৪৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩১৮ কোটি ৮৭ লাখ ৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৮.৩৪ শতাংশ।

এদিকে দ্বিতীয় স্থানে রয়েছে শাইনপুকুর সিরামিকস। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৮৭ লাখ ৭৪ হাজার ৮৯৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৪৪ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.৭৯ শতাংশ।

এছাড়া তৃতীয় স্থানে রয়েছে জেএমআই হসপিটাল। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৩৭ লাখ ৯২ হাজার ৫৬৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৯ কোটি ৯১ লাখ ৮৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.১৪ শতাংশ। ৎ

তালিকায় চতুর্থ দখল করেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৮৯ লাখ ৮৩ হাজার ৪১৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৭ কোটি ৩৬ লাখ ৪৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৮১ শতাংশ।

লেনদেন তালিকার পঞ্চম স্থানে রয়েছে আনোয়ার গ্যালভানাইজিং। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২১ লাখ ৪৭ হাজার ২০১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯০ কোটি ২৬ লাখ ৪৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৩৬ শতাংশ।

তালিকার তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে ফু-ওয়াং ফুড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৯৬ লাখ ৩৫ হাজার ৭৬২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৮ কোটি ৬৩ লাখ ১০ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৮০ শতাংশ।

গেল সপ্তাহে লেনদেন তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে আইপিডিসি ফাইন্যান্স। কোম্পানিটির ১ কোটি ১৫ লাখ ৫০ হাজার ২১০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৬ কোটি ৪১ লাখ ৯২ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৭৪ শতাংশ।

লেনদেনের তালিকার অষ্টম স্থানে রয়েছে আর একে সিরামিক। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ২৯ লাখ ৭১ হাজার ৫৭৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৫ কোটি ৯৭ লাখ ৫৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৭৩ শতাংশ।

লেনদেন তালিকার নবম স্থানে থাকা মুন্নু ফেব্রিক্সের ২ কোটি ৫ লাখ ৩৩ হাজার ৬৭৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৮ কোটি ৫০ লাখ ৭৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৫৩ শতাংশ।

সাইফ পাওয়ারটেক লেনদেন তালিকার দশম স্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ২৯ লাখ ৮ হাজার ১৩৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৪ কোটি ১৯ লাখ ৫৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.১৬ শতাংশ।