ভারত গম রপ্তানি বন্ধ করেনি : বাণিজ্যমন্ত্রী

ছবি: বাসস

ভারত বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করেনি বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, একটি খবর রটেছে যে ভারত গম রপ্তানি বন্ধ করেছে। কিন্তু আমি হাইকমিশনের সাথে আলাপ করে জেনেছি বাংলাদেশের জন্য রপ্তানি বন্ধ হয়নি।

তিনি আরও বলেন, জিটুজি ভিত্তিকে আমদানি চালু রয়েছে। পাশাপাশি বেসরকারি পর্যায়ে বাংলাদেশী কোনো ব্যবসায়ী আমদানি করতে চাইলে সে সুযোগ করে দেয়া হবে। এছাড়া দেশে গমের বর্তমান যে মজুদ রয়েছে, তাতে সহসা কোনো সংকট হওয়ার কথা নয়।

গতকাল সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বার্ষিক চাহিদার ৯০ ভাগ ভোজ্যতেল আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করতে হয়। তবে বর্তমান পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজার অর্থাৎ, পাম তেল ও সয়াবিন তেলের উপর নির্ভরশীলতা কমিয়ে দেশীয় জোগানের ব্রান ও সরিষার তেল উৎপাদন বাড়ানোর চিন্তা করা হচ্ছে।

দেশে এখন ৫০ থেকে ৬০ হাজার টন রাইস ব্র্যান তেল উৎপাদন হয়। এটা খুব সহজেই ৭ লাখ টনে উন্নীত করা সম্ভব। সেক্ষেত্রে রাইস ব্র্যানের সুফল সম্পর্কে প্রচার-প্রচারণা চালাতে হবে। চিকিৎসকদের এ নিয়ে কথা বলতে হবে। পাশাপাশি সরিষার উৎপাদন বাড়ানোর সম্ভাবনার কথাও কৃষি মন্ত্রণালয় জানিয়েছে।

সূত্র: বাসস