দুুুুই একদিনের মধ্যে পুঁজিবাজার ঠিক হয়ে যাবে 

বিএসইসি চেয়ারম্যান

ধারাবাহিক সূচকের পতনে উল্টোপথে হাঁটছে দেশের পুঁজিবাজার। যার জন্য দুশ্চিন্তায় আছেন বিনিয়োগকারীরা। অব্যাহত দরপতনের কারণে বিনিয়োগকারীরা নতুন করে সব শেয়ারের সর্বনিম্ন মূল্য বা ফ্লোর প্রাইস বেঁধে দেয়ার দাবি তুললেও এই ধরণের কোনো চিন্তা নেই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির।

তবে  সংস্থাটির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজার যতটুকু পড়েছে, আবার দুই-একদিনের মধ্যে আবার ঠিক হয়ে যাবে। ধৈর্য ধরুন বাজার ঠিক হয়ে যাবে। কম দামে শেয়ার বিক্রি করবেন না।  এছাড়া ফ্লোর প্রাইস দেয়ার কোনো ইচ্ছে নেই।

সম্প্রতি একটি অনলাইন পোর্টালকে দেয়া সাক্ষাৎকারে বিএসসি চেয়ারম্যান আরও বলেন, রোড শো করে বিদেশি বিনিয়োগ নিয়ে আসার চেষ্টা করেছি। ছয় মাস ধরে চেষ্টা করে মার্কেটকে এই জায়গায় নিয়ে এসেছি। ফ্লোর প্রাইস দিলে বিদেশি বিনিয়োগকারী আসতে চায় না। এতে করে বিদেশি বিনিয়োগ কমে যায়। তারা মনে করে মার্কেট স্ট্যাবল নয়। তারা চায় একটা ফেয়ার মার্কেট।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, এই ধরণের সিদ্ধান্তে বিদেশি বিনিয়োগ নিরুৎসাহিত হয়। গত মার্চে দরপতনের সর্বোচ্চ সীমা ২ শতাংশে নামিয়ে আনার কারণেও বিপুল পরিমাণ বিনিয়োগ বের হয়ে গেছে।

তিনি আরও বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সময়ে সার্কিট ব্রেকার ২ শতাংশে নামিয়ে আনার কারণেও অনেক বিদেশি বিনিয়োগ চলে গেছে। ফলে এখন আবার ফ্লোর প্রাইস দিয়ে মার্কেট পিছিয়ে দিতে চাই না।

সূত্র: দেশ প্রতিক্ষণ