পতন ঠেকানোর চেষ্টায় তিন বহুজাতিক কোম্পানি

top losser

দেশ সমাচার ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (২০ ফেব্রূয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬৪ পয়েন্ট। বাজারের এমন দিনেও সূচককে উর্ধ্বমুখী করার চেষ্টায় ছিলো তিন বহুজাতিক কোম্পানি। এই তিন কোম্পানির অবদানে আজকে সূচকের পতন ঠেকেছে প্রায় ৫ পয়েন্ট। এই তিন বহুজাতিক কোম্পানির মধ্যে রয়েছে ইউনিলিভার কঞ্জুমার কেয়ার, লিনডে বিডি এবং হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এই তিন বহুজাতিক কোম্পানির মধ্যে আজ সূচক বৃদ্ধির চেষ্টায় সবচেয়ে বেশি অবদান রেখেছে ইউনিলিভার কন্জুমার কেয়ার লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫ শতাংশ এবং কোম্পানিটির অবদানে আজকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৭৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩২৬৮ টাকা ৭০ পয়সা।

সূচক বৃদ্ধিতে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে বিডি লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ায় দর বেড়েছে ২.৮৬ শতাংশ। এতে করে আজ ডিএসই’র প্রধান সূচক ডিএইএক্স বেড়েছে ১.১৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৮৬০ টাকা ৩০ পয়সা।

এছাড়া তৃতীয় অবস্থানে উঠে এসেছে হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২ শতাংশ। এতে করে আজ ডিএসই’র প্রধান সূচক ডিএসইক্স বেড়েছে ০.৪৯ শতাংশ। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩০০ টাকা ৮০ পয়সা।

এই তিন বহুজাতিক কোম্পানির অবদানে আজ প্রধান সূচক ডিএসইক্স বেড়েছে প্রায় ৫ শতাংশ পয়েন্ট। যা মোট পতনের ৮ শতাংশ। আজ ডিএসই’র মোট সূচক কমেছে ৬৪ পয়েন্ট।

সূত্র: শেয়ারনিউজ ২৪.কম