১ হাজার কোটি টাকার সুকুক বন্ড ইস্যু করবে আইসিবি

বন্ড ইস্যু করবে আইসিবি

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ১ হাজার কোটি টাকার সুকুক বন্ড বা ইসলামী শরীয়াহসম্মত বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানির পরিচালনা পর্ষদ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং অন্যান্যদের অনুমোদন সাপেক্ষে ১০ বছরের জন্য ১ হাজার কোটি টাকার “আইসিবি ফাস্ট মুদারাবা সুকুক” ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে৷ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অফ বাংলাদেশের “আইসিবি ফাস্ট মুদারাবা সুকুক” এর মূল বৈশিষ্ট্য হলো- সুকুকের নাম: আইসিবি ১ম মুদারাবা সুকুক, প্রবর্তক: ​​ইনভেস্টমেন্ট কর্পোরেশন অফ বাংলাদেশ (আইসিবি), তহবিলের আকার: ১ হাজার কোটি টাকা।

এসপিভি/ ট্রাস্ট অফ দ্য ফান্ড (সুকুক সার্টিফিকেট প্রদানকারী): আইসিবি ১ম মুদারাবা সুকুক ট্রাস্ট, ধরন/কাঠামো: মুদারাবা সুকুক, স্থাপনের পদ্ধতি: সর্বোত্তম প্রচেষ্টার ভিত্তিতে ব্যক্তিগতভাবে স্থাপন করা হয়েছে, তালিকার স্থিতি: তালিকাভুক্ত নয়, প্রতি ইউনিট অভিহিত মূল্য : ১ হাজার টাকা। বিনিয়োগকারী/সুখহোল্ডার: সম্ভাব্য যোগ্য বিনিয়োগকারী/সুখহোল্ডারদের মধ্যে নিম্নলিখিত অন্তর্ভুক্ত রয়েছে: i) বাংলাদেশের সকল নাগরিক (আবাসিক এবং অনাবাসী),প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী যেমন ব্যাংক, বীমা এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, দেশী এবং বিদেশী কোম্পানি, সরকারী প্রতিষ্ঠান এবং কর্পোরেশন, অন্যান্য সমস্ত সামাজিক প্রতিষ্ঠান যেমন ক্লাব এবং সমিতি।

ন্যূনতম সাবস্ক্রিপশন: প্রতিষ্ঠানের জন্য ১০০ ইউনিটের একটি লটের মূল্য ১ লাখ টাকা এবং ৫ ইউনিটের একটি লটের মূল্য ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ৫ হাজার টাকা (আগে আসলে আগে পাবেন ভিত্তিতে)। মেয়াদ: ১০ বছর

খালাসের সময়সূচী: সুকুকের মূল ভাঙ্গানোর জন্য, ইস্যুকৃত মূলধনের ২০% প্রতিটি ৬ষ্ঠ, ৭ম, ৮ম এবং ৯ম বছরের শেষে প্রদান করা হবে (অভিহিত মূল্য বা বাজার মূল্যের পরিপ্রেক্ষিতে ৬ষ্ঠ থেকে ৬ম বছরের মধ্যে যেটি কম) এবং অবশিষ্টগুলি ১০ তম বছরের শেষে সুকুক ধারকদের বাজার মূল্যে প্রদান করা হবে৷ নিরাপত্তা: সম্পদ ব্যাকড পদ্ধতি। মুনাফা/লভ্যাংশ প্রদান: বছরের শেষে, ন্যূনতম ৭৫% নিট লাভ বিতরণ করা হবে এবং বাকি রাখা হবে. ন্যূনতম রিটার্ন হবে ডিএসইর বাজারের ফলন। আয়ের ব্যবহার: পুঁজিবাজার এবং মানি মার্কেটের বিভিন্ন শরীয়াহ ভিত্তিক সিকিউরিটিজ/ইনস্ট্রুমেন্টে বিনিয়োগ। এই ক্ষেত্রে কমপক্ষে ৭০% পুঁজিবাজারে বিনিয়োগ করা হবে এবং বাকি অর্থ বাজারে বিনিয়োগ করা হবে। ট্যাক্স বৈশিষ্ট্য: প্রযোজ্য আইন অনুযায়ী। স্থানান্তর যোগ্যতা/তরলতা: সহজে স্থানান্তরযোগ্য (তালিকাভুক্ত নয়)।