ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ, আটকা ২ শতাধিক বাংলাদেশী

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সরকারি নির্দেশনা অনুযায়ী আজ সোমবার থেকে বাংলদেশ-ভারতের যাত্রী পারাপার বন্ধ রয়েছে । আজ সকাল থেকেই দুই দেশের কোন যাত্রীর ইমিগ্রেশন হয়নি। এমন অবস্থায় যশোরের বেনাপোল ও ভারতের পেট্রাপোল স্থলবন্দরে আটকা পড়েছেন দুই দেশের দুই শতাধিক যাত্রী। তবে, কঠোর স্বাস্থ্যবিধি মেনে দুই দেশের পণ্যবাহী ট্রাক চলাচল করছে।

এ সময় বাংলাদেশ সীমান্তে আটকা পড়েন মেডিকেল ছাত্রসহ অন্তত ২০ জন ভারতীয় নাগরিক। অন্যদিকে ভারতের পেট্রাপোল সীমান্তে আটকা পড়েছেন অন্তত ২০০ বাংলাদেশি। আটকেপড়া বাংলাদেশিদের অধিকাংশ মেডিকেল ভিসা নিয়ে চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, আটকেপড়া যাত্রীদের দেশে ফেরত আনার ব্যাপারে সকাল থেকে কোন নির্দেশনা পাননি তিনি।

সোমবার সকাল থেকে যা্ত্রী চলাচল বন্ধ লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরেও। বুড়িমারী ইমিগ্রেশন পুলিশের ইনচার্জ আনোয়ার হোসেন বলেন, ‘বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের পাসপোর্টধারী যাত্রী চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। ২৬ এপ্রিল থেকে আগামী ৯ মে পর্যন্ত তা বলবৎ থাকবে। যদি চিকিৎসা নিতে ভারতে গিয়ে কোন বাংলাদেশি নাগরিক আটকা পড়েন এবং তিনি হাইকমিশনের অনুমতি নিয়ে আসতে পারেন তাহলে তাকে বিধি অনুযায়ী গ্রহণ করা হবে।’