ড. এফ এইচ আনসারী

এসিআই এগ্রিবিজনেস ডিভিশনের প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারীর আজ ৬৭ তম জন্মদিন। বিজনেস নিউজ পোর্টাল দেশ সমাচারের সাথে একান্ত আলাপচারিতায় তার শৈসব কৈশরসহ কর্মময় জীবনের নানা বিষয় তুলে ধরেছেন।

ড. এফ এইচ আনসারী স্বনামধন্য কৃষি উন্নয়ন ব্যক্তিত্ব। দেশে-বিদেশে কৃষি উন্নয়ন, গবেষণা, বিক্রয়, বিপণন ও বহুজাতিকরণে নিরলস কাজ করছেন। বিশিষ্ট এই কৃষি ব্যক্তিত্ব ১৯৫৬ সালের ২২ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ শহরের চৌহদ্দিটলার বালিয়াঘাট্টা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা প্রয়াত নজরুল ইসলাম ও মাতা বেগম নুরজাহান ইসলাম।

স্থানীয় স্কুলে ৮ম শ্রেনী পর্যন্ত লেখাপড়া শেষে চাপাইনবাবগঞ্জ হরিমন উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। রাজশাহী সরকারী কলেজ থেকে এইচএসসি পাশ করে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। ১৯৭৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাস্তু বিদ্যা বিভাগ থেকে এম.এস.সি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে এই বিষয়ে পি.এইচ.ডি ডিগ্রী লাভ করেন তিনি। পেশাগত জীবনে কাজ করেছেন অনেকগুলো দেশি-বিদেশি কোম্পানিতে।

কয়েক বছর আগে বাবা প্রয়াত হয়েছেন জানিয়ে ড. আনসারী জানান তার মা এখনো বেঁচে আছেন এবং গ্রামের বাড়িতে থাকছেন। মাঝে মাঝে মাকে দেখতে চাপাইনবাবগঞ্জ চলে যান তিনি।

ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলে ও দুই মেয়ের জনক। ড. এফ.এইচ আনসারীর স্ত্রী ডায়েনা আনসারী বর্মানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিভাগে অধ্যাপনা করছেন।

আলাপচারিতায় শৈশবের দিনগুলি নিয়ে জানতে চাইলে হাস্যোজ্জ্বলভাবে বলেন, গ্রামের খোলামেলা জায়গায় ছোটাছুটি করতাম, বন্ধুদের সাথে খেলতাম, কখনো ফুটবল কখনো পুকুরে মাছ ধরতাম।

বর্তমান অবস্থান নিয়ে জানতে চাইলে তিনি জানান, বাবার অনুপ্রেরণাতেই আজ এতোদূর এসেছেন। বাবার আগ্রহ ছিলো প্রাইভেট সেক্টরে, সেকারনেই প্রায় ৪ দশক ধরে কাজ করছি এখনো। বলেন, শিক্ষকতা পেশাতে যেতে পারতাম তবে কৃষিখাতের উন্নয়নে কাজ করার আগ্রহ ছিলো আগে থেকেই।

বাংলাদেশের কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তা রক্ষায় নিরলস কাজ করে যাচ্ছেন ড. এফ এইচ আনসারী। এগ্রি বিজনেসের নেতৃস্থানীয় এই ব্যাক্তিত্ব ৩৫ বছর ধরে এ পেশার সঙ্গে সংশ্লিষ্ট। বীজ, সার, ক্রপ কেয়ার, ফার্ম মেকানাইজেশন, এনিমেল হেলথ এবং সমন্বিত পোলট্রিসহ এগ্রি বিজনেসের বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছেন। গত ২২ বছর ধরে এসিআই গ্রুপের শীর্ষস্থানীয় পদে দায়িত্ব পালন করছেন ড. এফ এইচ আনসারী।

ড.আনসারী চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষা বিস্তার ও মানবকল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। দেশের কৃষিক্ষেত্রে বিভিন্ন ফসল ও ফল উৎপাদনে ড.আনসারীর অবদান উল্লেখযোগ্য। জাতীয়-স্থানীয় বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর গবেষণামূলক বিভিন্ন লেখা প্রকাশিত হয়েছে।

বিভিন্ন টিভি চ্যানেলের টক-শোর সুবক্তা হিসেবে ইতোমধ্যেই সুনাম অর্জন করেছেন। সমাজসেবী ড.আনসারী তাঁর এলাকা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর গরীব-মেধাবী শিক্ষার্থীসহ বিভিন্ন স্কুল-কলেজ, মসজিদ-মন্দিরে দান-অনুদানসহ বিভিন্ন প্রকার সহযোগিতা করেন নিয়মিত।

ড. এফ এইচ আনসারী কৃষি গবেষণা ফাউন্ডেশনের পরিচালক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, কানাডিয়ান চেম্বার এন্ড কমার্স এর সদস্য, ঢাকাস্থ চাঁপাই নবাবগঞ্জ জেলা সমিতির পৃষ্ঠপোষক সদস্য, নির্বাহী কমিটির উপদেষ্টা পরিষদ সদস্যসহ ঢাকা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সাথে যুক্ত রয়েছেন তিনি।